×
ভাইরাল

মঞ্চের উপর অসাধারন নেচে সকলকে মাতিয়ে তুললো কিশোরী কন্যা, ভাইরাল ভিডিও

বিজ্ঞাপন

একটি কিশোরী, যার নাম কে. পি. অদিতি, তাঁর একটি অসাধারন ভারতনাট্যম নৃত্যের ভিডিও ভাইরাল হল। আজকাল সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ঝড়ের বেগে একাধিক ভিডিও ভাইরাল হচ্ছে। যেখানে নাচ, গান, ভীতিকর, একাধিক ভিন্নধর্মী ভিডিও দেখা যায়। কোনও কোনও ভিডিও আমাদের কাঁদায়, আবার কোনও কোনও ভিডিও আমাদের হাসতে হাসতে কুপোকাত করে দেয়। যাই হোক, ইন্টারনেটের সবথেকে বেশি যে ভিডিও ভাইরাল হয়, সেগুলি হল নাচের ভিডিও। মানুষের কাছে নাচের ভিডিও যেন বেশি আকর্ষণীয়।

বিজ্ঞাপন

তবে আমাদের ভারতবর্ষে শাস্ত্রীয় নৃত্যের সাতটি ভাগ। তার মধ্যে একটি তামালনাড়ুর ভারতনাট্যম। এই নৃত্যের পোশাক-আশাক থেকে শুরু করে সবটাই নজরকাড়া। যদিও যত বড়ই ডান্সার হোক না কেন, শাস্ত্রীয় নৃত্যে তালিম তাঁদের থাকতেই হবে। তাই শাস্ত্রীয় নৃত্যের মধ্যে ভারতনাট্যম ও কত্থক নৃত্য, সবথেকে প্রযোজ্য। বলা চলে, এগুলোই নৃত্যের ভিট। যাই হোক, আজ আমরা আলোচনা করবো একটি ভারতনাট্যম নৃত্যকলা নিয়েই।সম্প্রতি একটি দারুণ ভিডিও ভাইরাল হয়েছে।

যেখানে দেখা যাচ্ছে, একটি কিশোরী একটি জমকালো ভারতনাট্যম নৃত্যের পোশাকে মুড়ে, মানানসই মেক-আপে সেজে প্রকাশ্যে মঞ্চের মধ্যে অসম্ভব সুন্দর নাচছে। তাঁকে দেখেই বোঝা যাচ্ছে, সে এহেন নৃত্যের বিশাল পটু। ছোটবেলা থেকেই হয়তো ভারতনাট্যম নৃত্যে প্রশিক্ষণপ্রাপ্ত সে। যাই হোক, মঞ্চে একটি ভারতনাট্যম নৃত্যসঙ্গীতের মাধ্যমেই নেচে উঠল সে। এই ভিডিওটি সম্প্রতি, Indian Classica Dance নামক একটি ফেসবুক পেইজ থেকে শেয়ার করা হয়েছে। যেখানে এখনও পর্যন্ত কয়েক হাজার পছন্দের সংখ্যা অতিক্রম করেছে।

চলুন একটু জানিয়ে দেওয়া যাক এই নৃত্যের ব্যপারে কিছু কথা, ভরতনাট্যম হল ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের একটি প্রধান রূপ যা তামিলনাড়ুতে উদ্ভূত হয়েছিল। ভরত মুনির নাট্যশাস্ত্র এবং নন্দিকেশ্বরের অভিনয় দর্পণ থেকে ভরতনাট্যমের উত্থান। প্রাচীনকাল থেকেই এটি দক্ষিণ ভারতের মন্দির ও আদালতে প্রসার লাভ করেছে। আটটি স্বীকৃত ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের মধ্যে এটি একটি, এবং এটি দক্ষিণ ভারতীয় ধর্মীয় থিম এবং আধ্যাত্মিক ধারণা প্রকাশ করে, বিশেষ করে শৈব, বৈষ্ণব এবং শাক্তধর্ম, সম্মিলিতভাবে হিন্দুধর্মকে প্রতিনিধিত্ব করে।

Related Articles