×
ভাইরাল

বৃষ্টির দিনে একে অপরের সাথে তাল মিলিয়ে চলছে ছাগলের দল, রইল ভিডিও

বিজ্ঞাপন

টিম ওয়ার্ক কাকে বলে, শিখে নিন এক দল ছাগলের থেকে। প্রাইভেট হোক বা সরকারি সবরকম কর্মস্থলেই টিমওয়ার্ক মাস্ট। কর্মীদের মধ্যে সংযোগ স্থাপনের জন্যেও লিডার থাকাটা জরুরী। যিনি সবার সঙ্গে কমিউনিকেট করে সুস্থ সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করবেন। কারণ যাঁদের দিয়ে কাজ করানোর দরকার তাদের মধ্যেই যদি সমস্যার সৃষ্টি হয়, তাহলে কাজটাই হবেনা। তাই সব অফিসেই টিমওয়ার্ক মাস্ট। তবে এই টিমওয়ার্ক কথাটা বেশিরভাগ প্রযোজ্য প্রাইভেট অফিসের ক্ষেত্রেই। আর হামেশাই এই কথাটা আমরা শুনে থাকি।

বিজ্ঞাপন

আর উঁচু বসরাও টিমওয়ার্কের মাধ্যমে সংস্থাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টায় থাকেন। যদিও একেবারে নিষ্ঠা পূর্ণ টিম ওয়ার্ক এখন দেখা যায় কোথায়। এই প্রতিযোগিতার বাজারে সেইভাবে টিম ওয়ার্ক খুব একটা দেখা যায় না। এবার টিম ম্যানেজমেন্টের একটি বিশেষ প্রশিক্ষন দিল একটি ছাগলের দল। যারা মানুষকে একেবারে হারিয়ে দিল। হ্যাঁ, সম্প্রতি এমনই একটি ভাইরাল ভিডিও দেখে চমকে গেলেন সবাই। ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে, এক প্রাণী থেকে অন্য প্রাণী ঠিক একইভাবে অনুকরণ করে একই রকম আচরণ করছে। এই ভিডিওতে যে ছাগলের দলকে দেখা যাচ্ছে, তাদেরকে একে অপরের অনুকরণ করে টিমওয়ার্ক করতে দেখা গেল।

আর এই ভিডিওটি যে করেছে, সে ক্যাপশনেও লিখেছে, ‘টিমওয়ার্ক (Teamwork) কাকে বলে’। ভাইরাল হওয়া ওই ভিডিওটি দেখা যাচ্ছে, একটি জলাশয়ের উপর দিয়ে উপচে পড়ছে জল। সেই জলের কারণে ব্রিজের উপর দিয়ে তীব্র বেগে জল বইছে। এমন পরিস্থিতিতে একদল ছাগল এক জায়গা থেকে অন্য জায়গা যাওয়ার জন্য দারুন পন্থা বেছে নিল।

ওই ছাগলগুলি রাস্তার পাশে থাকা কংক্রিটের ব্লক, যেগুলি জলে ডুবেনি তার ওপর দিয়ে এক এক করে লাফিয়ে লাফিয়ে চলে যেতে লাগলো। আর একটি ছাগলের দেখাদেখি আরেকটি ছাগলও সারিবদ্ধভাবে একই নিয়ম মেনে এক জায়গা থেকে অন্য জায়গায় চলে গেল। এই ভিডিওটি যেমন টিম ওয়ার্কের একটি উদাহরণ দিয়েছে তেমনি নিয়ম-শৃঙ্খলাও মেনে চলার শিক্ষা দিয়েছে।

Related Articles