×
অফবিট

বিদেশ থেকে ফিরে নিজের আইডিয়াকে কাজে লাগিয়ে শুরু করেছিলেন পদ্মফুলের চাষ, এখন মাসিক আয় ৩০ হাজার

বিজ্ঞাপন

বলা হয় একজন ব্যক্তি যদি নিষ্ঠা ও কঠোর পরিশ্রমের মাধ্যমের কাজের করতে পারে, তাহলে সেই ব্যক্তিকে সফল হওয়া থেকে কেউ আটকাতে পারেনা। আজকে আমাদের আলোচ্য বিষয় একজন কঠিন পরিশ্রম করে সফল ব্যক্তির। তিনি মূলতঃ কেরালার বাসিন্দা।যিনি টানা ১০ বছর ধরে, কাতারে স্বাস্থ্যকর্মী হিসেবে কাজ করছিলেন। কিন্তু সেই চাকরি তিনি ছেড়ে দেন, দেশে ফিরে এই প্রতিষ্ঠানেই কাজ করার আশায়, কিন্তু তা হয় নি। অনেক চেষ্টা করেও তিনি চাকরি পান নি।

বিজ্ঞাপন

শেষে তিনি তাঁর ছোটবেলা থেকে যে কাজ করতে চেয়েছিলেন সে কাজে মনোনিবেশ করেন। তিনি বাগান করা শুরু করেন এবং পদ্মের চাষ শুরু করেন। আর তা বাজারে বিক্রি করতে থাকেন। কেরালার এর্নাকুলাম জেলার বাসিন্দা এলধুস.পি.রাজু।বর্তমানে তাঁর বয়স ৩৪, তিনি প্রথম নিজের বাড়ির ছাদ থেকেই পদ্মের চাষ শুরু করেন। এরপর তিনি অনলাইনে পদ্মের চারা ও কন্দ বিক্রি করতে শুরু করেন। তিনি একটি সাক্ষাৎকারে বলেছিলেন, ছোটবেলা থেকেই পদ্ম তাঁর প্রিয় ফুল।

ছোটবেলা থেকেই তিনি পদ্ম গাছ বাড়ির বারান্দায় লাগানো শুরু করেন। বাইরে থেকে কন্দ নিয়ে আসতেন। এরপরই তিনি তাঁর গাছের ছবি সোশ্যাল মিডিয়ায় দেওয়ার সঙ্গে সঙ্গে তাঁর কাছে অর্ডার আসতে শুরু করে। ইউটিউব থেকে তিনি পদ্ম চাষ করতে শেখেন। থাইল্যান্ড ও আমেরিকা থেকে তিনি পদ্মচারা নিয়ে আসেন। তিনি বারান্দায় হাঁড়ি ও প্লাস্টিকের পাত্রে পদ্ম লাগিয়েছেন আর সেখানে পদ্ম ফুটেছে। তাঁর কথায় তিনি এই ফোটা পদ্মের ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন, এবং সেখান থেকে লোকজন অর্ডার দেন এই ফুলের চারাগাছ ক্রয় করার জন্যে, তিনি বেশিরভাগ উত্তর ও দক্ষিণ ভারতের মানুষের কাছে পদ্মের কন্দ বিক্রি করেন। তাঁর বেশিরভাগ কাস্টমার মুম্বই, দিল্লী, পুণের।

এছাড়া কেরালার পালাক্কাদ ও তিরূবনন্তপুরম মানুষরা তাঁর বাড়িতে এসে পদ্ম কিনে নিয়ে যান। পদ্মের কন্দের চাহিদা বেশি। পদ্ম গাছ ১২ দিন এবং কন্দ ৫ দিন বাঁচে। তিনি মাটির পাত্রে জল দিয়ে সেগুলিকে বাঁচিয়ে রাখেন। বাড়িতে নিয়ে গিয়ে তিনি গ্রাহকদের পদ্মগাছ গুলিকে কিভাবে যত্ন করতে হবে সেই টিপস্ দেন। তিনি জিজনু, কিয়ানবান, ম্যাগনিফিসেন্ট, ফায়ার বাউল সহ মোট ২০ টি প্রজাতির পদ্ম চাষ করেন। পদ্ম বাগান থেকে প্রতি মাসে তিনি প্রায় ৩০ হাজার টাকার বেশি রোজগার করেন। তাঁর কাছে পদ্ম গাছের দাম সাড়ে আটশো থেকে সাড়ে ৩ হাজার টাকা পর্যন্ত।

Related Articles