×
অফবিট

বিস্কুটের মধ্যে ফুটো থাকে কেন? ৯০% মানুষ বলতে পারেন না

বিজ্ঞাপন

সকালে বা সন্ধ্যের সময় বা ট্রেনে যেতে যেতে বা কোনো কাজের ফাঁকে চূড়ান্ত খিদে পেয়েছে, তখন কিন্তু আমরা চটজলদি খিদে নিবারণের জন্যে ১০ টাকা কিংবা ৫ টাকা দিয়ে দোকান থেকেই বিস্কুট কিনে খেয়ে থাকি। যা আমাদের তখনকার জন্যে খিদে মিটিয়ে দিতে যথেষ্ট। আর তেলে ভাজাভুজির চাইতে বিস্কুট স্বাস্থ্যের পক্ষেও খুব উপকারী। তাই যারা খুব স্বাস্থ্য নিয়ে সচেতন, তাঁদের দেখবেন বেশিরভাগ ক্ষেত্রেই ব্যাগে বিস্কুট বহন করতে। আর বাচ্চাদের কাছেও বিস্কুট খুবই পছন্দের।

বিজ্ঞাপন

চটজলদি পেট ভরানোর জন্য বিস্কুটের জুড়ি মেলা ভার।বাজারে নানা রকম বিস্কুট পাওয়া যায়। মিষ্টি, নোনতা, ক্রিম বিস্কুট প্রভৃতি। তবে খেয়াল করে দেখবেন যেকোনো বিস্কুটের স্বাদ বা আকার ভিন্ন হলেও প্রতিটি বিস্কুটের গায়ে বেশ কিছু ছিদ্র থাকে।

এর কারণ কি জানা আছে আপনাদের? এই বিস্কুটের গায়ের ছিদ্রের পোশাকি নাম ‘ডকার’। বিস্কুট তৈরি করার সময়েই এই ছিদ্র করা হয়। বিস্কুট তৈরির জন্য ময়দা, জল, চিনি, নুন মিশিয়ে ছাঁচে ফেলে মেশিনের সাহায্যে ডকার তৈরি করা হয়। যদি বিস্কুট বেক করার আগে ছিদ্র না করা হয় তবে বিস্কুটের আকার বদলে যেতে পারে।

আসলে বেক করার সময় বিস্কুটের মধ্যে যাতে হাওয়া চলাচল করতে পারে তাই জন্য‌ই ছিদ্র তৈরি করা হয়। নয়তো মেশিনে বিস্কুট তৈরির সময় হাওয়া ঢুকে বেক করার সময় গরমে ফুলে যেতে পারে। যদি বিস্কুটের গায়ে ছিদ্র থাকে তাহলে এইরকম হয় না। বিস্কুটের আকার ঠিকঠাক ও উপযুক্ত রাখার জন্য‌ই বিস্কুটের গায়ে এই ছিদ্র করা হয়ে থাকে।

Related Articles