×
অফবিট

সন্দেশের ইংরেজি মানে কী? ৯৯% মানুষ জানেন না, রইল সম্পূর্ণ তথ্য

বিজ্ঞাপন

রসগোল্লা, সন্দেশ, পন্তুয়া, ল্যাংচা, লবঙ্গ লতিকা কত নাম আছে মিষ্টির। সাথে প্রত্যেকের স্বাদ একদম আলাদা এবং মনে থাকার মতো। বাঙালি মিষ্টি প্রিয় হওয়ায় মিষ্টি খেতে ভীষণ পছন্দ করেন। সেই জন্যে রস যুক্ত এবং রস বিহীন দুই ধরনের মিষ্টি বাংলায় বেশ জনপ্রিয়। আর শুকনো মিষ্টি মধ্যে জনপ্রিয় হলো সন্দেশ। তবে অধিকাংশ মানুষ সন্দেশের ইংরেজি নাম জানেন না। আজকের প্রতিবেদনে সন্দেশের সম্পর্কে অজানা তথ্যর সাথে এর ইংরেজি নাম আপনাদের জানানো হবে।

বিজ্ঞাপন

মূলত দুধ,ছানা ও চিনি একসাথে পাক দিয়ে তৈরী করা হয় সন্দেশ।তবে শীতকালে যখন খেজুর গুড়ের আমদানি হয় সেই সময় নলেন গুড়ের সন্দেশ তৈরি করা হয়। এছাড়াও, বাংলায় প্যাঁড়া সন্দেশ, জলভরা সন্দেশ ও অন্যান্য স্বাদের সন্দেশের প্রচলন রয়েছে। বহু বছর নয় বহু যুগ ধরে পশ্চিমবঙ্গে সন্দেশের প্রচলন রয়েছে বলে মনে করা হয়। মধ্যযুগের বাংলা সাহিত্য কৃত্তিবাসী রামায়ণ এবং চৈতন্যর কবিতায় সন্দেশের বিষয়ে উল্লেখ রয়েছে৷

বলা হয় বাড়ির জামাইদের জব্দ করতে প্রায় ২০০ বছর আগে সর্বপ্রথম তৈরি করা হয়েছিলো ‘জলভরা সন্দেশ’। পশ্চিমবঙ্গে ছানা দিয়ে তৈরি সন্দেশের প্রচলন অধিক থাকলেও ক্ষীরের সন্দেশ অনেকেই বেশ পছন্দ করেন।

তবে যত বড়োই মিষ্টিপ্রেমী হোন না কেন, যদি হুট করে উচ্চশিক্ষিত কাউকে সন্দেশের ইংরেজি প্রতিশব্দ জিজ্ঞেস করা হয় সে হকচকিয়ে যাবে। সাধারণত বেশিরভাগ সময়েই সন্দেশের ইংরেজি হিসেবে ‘Sandesh’ লেখা হলেও সন্দেশের সঠিক ইংরেজি হল- ‘Some sort of dry sweet’।

Related Articles