×
অফবিট

বাবা ছিলেন ব্যাংকের সাধারণ কর্মী, কঠিন পরিশ্রমের পর মেয়ে দাঁড় করিয়েছেন ৩৫০০ কোটির সাম্রাজ্য, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

ভারতীয় মহিলা ইন্দ্রা নুয়ীকে (Indra Nooyi) মোটামুটি সকলেই চেনেন। ভারতীয় ক্ষমতাবান ও সফল নারীদের মধ্যে একজন ইন্দ্রা নুয়ী (Indra Nooyi)। পেপসিকোর প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা হলেন ইন্দ্রা নুয়ী (Indra Nooyi)। তবে তাঁর এই সাফল্য সহজে আসেনি, তার জন্যে করতে হয়েছিল কঠোর পরিশ্রম ও নিষ্ঠা। ১৯৫৫ সালে তামিলনাড়ু রাজ্যে জন্মগ্রহণ করেন ইন্দ্রা নুয়ী। তাঁর বাবা স্টেট ব্যাঙ্ক অফ হায়দ্রাবাদে চাকরি করতেন।

বিজ্ঞাপন

তাই ইন্দ্রা নুয়ী মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করেন। আর তিনি বিজনেস ম্যানেজমেন্টের উপর স্নাতকোত্তর পাশ করেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট কলকাতা থেকে। এরপর নুয়ী বোম্বের পারমাণবিক শক্তি বিভাগে ইন্টার্নশিপ শুরু করেছিলেন। যদিও তাঁর কর্মজীবন শুরু হয় জনসন অ্যান্ড জনসনের পণ্য ব্যবস্থাপক হিসাবে। এমনকী তিনি বুজ অ্যালেন হ্যামিল্টনেও ইন্টার্নশিপ করেছিলেন। এরপর ১৯৮০ সালে ইয়েল স্কুল অফ ম্যানেজমেন্ট থেকে তিনি স্নাতক হওয়ার পর বোস্টন কনসাল্টিং গ্রুপে পরামর্শদাতা হিসাবে।

এরপর তিনি Motorola, Inc গঠন করে ইঞ্জিনিয়ারিং কোম্পানি এশিয়া ব্রাউন বাওয়ারিতে নির্বাহী পদে নিযুক্ত হন। এরপর অবশেষে তিনি ১৯৯৪ সালে কর্পোরেট কৌশল ও উন্নয়নের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে পেপসিকোতে নিযুক্ত হন। আমেরিকার ৫০০ টি বড় কোম্পানির মধ্যে তিনি প্রথম কোনও কোম্পানির একজন মহিলা সিইও হয়েছিলেন। এরপর ২০০৬ সালে, নুয়ী কোম্পানির চেয়ারম্যান এবং সিইও হন।

২০০৬ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রের ১১ জন মহিলা সিইওর মধ্যে ইন্দ্রা নুয়ী পেপসিকোর ৫তম সিইও। আজ বিশ্বের সেরা সিইওদের মধ্যে একজন হিসেবে গণ্য করা হয় তাকে। তার নেতৃত্বে, পেপসিকোর আয় ২০০৬ সালে $৩৫ বিলিয়ন থেকে বেড়ে ২০১৭ সালে $৬৩.৫ বিলিয়ন হয়েছে। পেপসিকোকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করতে ইন্দ্রা নুয়ীর জুড়ি মেলা ভার।

Related Articles