×
অফবিট

টাকা ধার করে শুরু করেছিলেন ব্যবসা, বর্তমানে ৩৩৪ কোটি টাকার মালিক এই ৭ মহিলা

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কোথায় আছে যে রাধে সে চুল ও বাঁধে। বাড়ির কাজ কর্ম সামলে যে মহিলারা মাত্র ৮০ টাকা ধার করে ছিলেন! তারাই এখন কোটিপতি। ঘর সংসার সামলেই বৃহৎ ব্যবসা সামলান মহিলারা। সাত জন মহিলা মিলে শুরু করা ব্যবসায় কাজ করেন বহু মহিলা।

ভারতের পাঁপডড়ের কোম্পানি গুলির মধ্যে বিশ্বস্ত এবং স্বাদে মুখরোচক লিজ্জত পাঁপড়। ভারতে ৬০টি কেন্দ্র এবং ৪০টি মন্ডল রয়েছে লিজ্জত কোম্পানির। ১৫ ই মার্চ ১৯৫৯ সালে শুরু হয়েছিলো ব্যবসা। শুরুর দিকে বাড়িতে পাঁপড় বানিয়ে স্থানীয় বাজারে বিক্রি করতো পাঁপড়।

পরবর্তী ১৫ দিনের মধ্যেই পাঁপড়ের চাহিদা বেড়ে যায়। উন্নতমানের দ্রব্য সকলেই পেতে চায়। আর তার মূল্য তুলনামূলক কম হলে মানুষের ঝোঁক বাড়ে দ্রব্যের প্রতি। তাই তো ধার করা ৮০ টাকা পনেরো দিনে শোধ করতে পারে যশোবন্ত বেন এবং তার ছয় প্রতিবেশী মহিলা।

বর্তমানে কোম্পানি মহিলাদের মোট আট ভাগে ভাগ করে প্রত্যেক কাজ বুঝিয়ে দিয়েছেন। মহিলাদের কথা মাথায় রেখে আটটা সমান ভাগে কারিগরদের ভাগ করে দিয়ে দেওয়া হয়। কারিগর পরের দিন কোম্পানিতে তৈরী করা পাঁপড় জমা দেন। লিজ্জত পাঁপড়ের পুঁজি দাঁড়িয়েছে ৩৩৪ কোটি টাকা। প্রশংসার বিষয় হলো সাত মহিলা ৮০ টাকা ধার করে যে কোম্পানি শুরু করে ছিলো তার সুনাম ভারত সেরা। সত্যি নারী চাইলে সব কাজ করতে পারে। এমন জ্যান্ত দশভূজাদের কুর্নিশ।

Advertisement

Related Articles