×
অফবিট

ডাক্তারি ছেড়ে নিয়েছিলেন UPSC পরীক্ষার প্রস্তুতি, প্রথম চেষ্টাতেই সফল যুবতী

বিজ্ঞাপন

আমরা সবাই জানি, দেশের সবচাইতে কঠিনতম পরীক্ষা হল, সিভিল সার্ভিস (Civil Service)। প্রত্যেক বছর অসংখ্য শিক্ষার্থী, এই পরীক্ষায় উত্তীর্ণ হতে অবিরাম চেষ্টা করেন। কিন্তু শেষে খুব কম পরীক্ষার্থী উত্তীর্ণ হতে পারেন। বছরের পর বছর পরিশ্রম করেও অনেকে এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনা। তবে আজ একজন সিভিল সার্ভিস পরীক্ষার্থীর বিষয়ে জানাব আপনাদের। যার নাম রেণু রাজ (Renu Raj)।

বিজ্ঞাপন

কেরালার কেট্রোয়ামের সেন্ট টেরেসা উচ্চমাধ্যমিক বিদ্যালয় থেকেই প্রাথমিক শিক্ষা শেষ করেছেন তিনি। এরপর মেডিক্যাল পড়ার জন্যে তিনি, কেট্রোয়ামের সরকারি মেডিক্যাল কলেজে ভর্তি হন। ডাক্তারি পাশ করে, চাকরিও করতে শুরু করেন। কিন্তু তাঁর আরও উচ্চ আশা ছিল, তাই চাকরি করার পাশাপাশি তিনি ‘ইউপিএসসি’ (UPSC) পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেন।

২০১৪ সালে তিনি প্রথম ‘ইউপিএসসি’ পরীক্ষা দেন, আর সেই প্রথম চেষ্টাতেই তিনি দ্বিতীয়স্থান অধিকার করেন এবং ‘আইএএস’ অফিসার পদে নিযুক্ত হন। রেণুর বাবা একজন সরকারী চাকুরীজীবি মানুষ, তাঁর মা গৃহিনী এবং স্বামী ডাক্তার। ছোটবেলা থেকেই রেণুর ইচ্ছে ছিল, আইএএস (IAS) অফিসার হওয়ার, এবং দেশের নিম্নবিত্ত মানুষদের জন্যে কিছু করার স্বপ্ন ছিল তাঁর। যেটা তিনি ডাক্তারি পেশায় নিযুক্ত থাকাকালীন করতে পারতেন না, কারণ সেখানে শুধু ৫০-৬০ জন মানুষের চিকিৎসা করতে পারবেন।

কিন্তু আইএএস অফিসার হলে হাজার হাজার দেশবাসীর তিনি উপকার করতে পারবেন। তাই কিছু না ভেবে তিনি ডাক্তারি করতে করতে আইএএস চাকরির প্রস্তুতি নিতে শুরু করেন। ইউপিএসসি-র জন্যে তিনি প্রতিদিন ৩ থেকে ৬ ঘণ্টা পড়াশোনা করতেন। এরপর ডাক্তারি পেশা থেকে সম্পূর্ণ নিজের অব্যাহতি দিয়ে, চাকরির পরীক্ষার জন্যে পুরোদমে প্রস্তুতি নিতে শুরু করেন। এবং তাতে সফল হয়, আসলে কথায় আছে না, কষ্ট করলে কেষ্ট মিলবেই।

Related Articles