×
নিউজ

বাজারে আসতে চলেছে Triton সংস্থার নতুন ইলেকট্রিক স্কুটার, চলবে হাইড্রোজেন জ্বালানির মাধ্যমে

বিজ্ঞাপন

মার্কিন সংস্থা ট্রিটন ভারতে ট্রিটন ইলেকট্রনিক্স ভেহিকেলের (Triton Electric Vehicle) প্রথম মডেল লঞ্চ করতে চলেছে। ট্রিটন সংস্থা জানিয়েছেন, কোম্পানি হাইড্রোজেন জ্বালানির চালিত দু চাকা এবং চার চাকার যান লঞ্চ করবে। ভারতে আমেরিকার ইলেকট্রিক ভেহিকেল নির্মাণ সংস্থা গাড়িগুলি তৈরি করবে বলেও জানিয়েছে। ট্রিটন ইলেকট্রনিক্স ভেহিকেল ভারতে তাদের প্রথম মডেল কবে লঞ্চ করবে তা নিশ্চিত ভাবে জানা যায়নি।

বিজ্ঞাপন

প্রথমে শোনা গিয়েছিল যে টেসলার অন্যতম প্রতিযোগী সংস্থা ট্রিটন ভারতের তেলেঙ্গানায় তাদের কারখানা নির্মাণ করবে। তারপরে চলতি বছর মার্চ মাসের শুরুর দিকে এই মার্কিন সংস্থা জানায় গুজরাটের ভুজ- কে তারা ম্যানুফ্যাকচারিং কারখানা তৈরি করবে। সেখানেই দু চাকার এবং তিন চাকার যান বানানো হবে। ভারতের পেট্রোল, ডিজেলের এমন মূল্য বৃদ্ধির সময় মার্কিন সংস্থার এমন উদ্যোগ সত্যি সকলের দৃষ্টি আকর্ষণ করবেই।

ট্রিটন ইলেকট্রনিক্স ভেহিকেল সংস্থার সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা হিমাংশু প্যাটেল জানিয়েছেন, খুব তাড়াতাড়িই সংস্থার দু চাকার যান দেখা যাবে আমাদের দেশের রাস্তায়। অর্থাৎ প্রাথমিক ভাবে ভারতের রাস্তায় ছুটবে তাদের সংস্থার দু’চাকার যান। সংস্থার সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা আরো জানান, তাঁদের কোম্পানি দু’চাকা এবং তিনচাকার যানের ক্ষেত্রে প্রোডাকশন উৎপাদনের পর্যায় রয়েছে।

কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে ইলেকট্রিক যানবাহন বাদেও হাইড্রোজেন জ্বালানি দিয়ে চলতি যানবাহন তৈরির কাজ শুরু হবে খুব শীঘ্রই। তবে এই সবের আগে গুজরাটের ভুজে ৬০০ একর জমির উপর সুবিশাল এলাকা জুড়ে তৈরি হবে ট্রিটন ইলেকট্রনিক্স ভেহিকেলের দু-চাকা এবং তিন-চাকার যান নির্মাণের কারখানা। নানান সূত্র থেকে জানা গিয়েছে, কারখানা তৈরি হয়ে গেলে তার আকার-আয়তন হবে তিন মিলিয়ন স্কোয়ার ফুট।

Related Articles