×
নিউজ

প্রবল বেগে রাজ্যের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় অশনি, সতর্কবর্তায় আবহাওয়া দপ্তর

বিজ্ঞাপন

সোম বার কলকাতা এবং সংলগ্ন এলাকায় সকাল থেকে বিক্ষিপ্ত বৃষ্টিপাত দেখা যাচ্ছে। সন্ধ্যা বেলায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে। অশনি ঘূর্ণিঝড়ের প্রভাবে বুধ বার – বৃহস্পতি বার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্ত ভাবে দু এক পশলা বৃষ্টির সাথে ৩০ – ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝড়ো হাওয়া বইতে পারে।

বিজ্ঞাপন

শক্তিশালী ঘূর্ণিঝড় ‘অশনি’ পূর্ব – মধ্য বঙ্গোপসাগর সাগর পেরিয়ে ক্রমশ মধ্য – পশ্চিম দিকে এগোচ্ছে। আপাতত এই ঝড়ের অভিমুখ থাকবে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূল এলাকায়। আবহাওয়া দপ্তর জানিয়েছে ঝড়ের গতিবেগ উত্তর-পূর্ব দিক বরাবর হবে। মঙ্গলবার ঝড়ের ক্ষমতা ক্ষয় করে ওড়িশার সমান্তরালভাবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর বরাবর।

বৃহস্পতিবার এই ঝড় গভীর নিম্নচাপে পরিবর্তিত হবে। তারপরে সমুদ্রে বিলীন হয়ে যাবে নাকি অশনি আবার ফিরে আসবে সেই নিয়ে নজরদারি আবহাওয়া দপ্তরের। অশনির পরে যে ঘূর্ণিঝড় আসতে চলেছে তার নাম ‘ সিত্রং’। নাম দিয়েছে থাইল্যান্ড। তামিল নাড়ু ‘অশনি’ নাম দিয়েছে।

বুধ ও বৃহস্পতিবার উপকূলীয় জেলা পূর্ব মেদিনীপুর দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনায় ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে উপকূলের জেলাগুলিতে অশনির প্রভাবে মেঘলা আকাশ দু-এক পশলা বৃষ্টি ও হালকা ঝোড়ো হওয়া শুরু হবে। আবহাওয়াবিদরা অনুমান করছেন অশনির ফলে বিপুল কোন পরিমাণে ক্ষয়ক্ষতি হবে না। তবুও নিরাপত্তার জন্য মঙ্গলবার থেকে মধ্যসমুদ্রের এবং গঙ্গার মৎস্যজীবীদের জলে নামতে নিষেধাজ্ঞা জারি করেছে।

Related Articles