×
নিউজ

প্রথমবার ভারতে চালু হল প্রাইভেট ট্রেন, টিকিটের দাম শুনলে অবাক হবেন আপনিও

বিজ্ঞাপন

ভারতীয় রেল, যা আমাদের দেশের যাতায়াত ব্যবস্থার অন্যতম মেরুদন্ড। বাস, ট্রামের থেকেও মানুষ স্বল্প খরচে ট্রেনকেই যাতায়াতের প্রধান মাধ্যমে হিসেবে ভেবে নিয়েছে। তাইতো দেশে রেলপথে প্রতিনিয়ত যাতায়াত করেন লক্ষ লক্ষ মানুষ। এবারে ভারতীয় রেল কর্তৃপক্ষ এক নতুন চমক উপহার দিলেন মানুষকে। এই প্রথমবার ভারতীয় রেলব্যবস্থায় বেসরকারী (Non-Govt) ট্রেন (Train) চালু হল।

বিজ্ঞাপন

ট্রেনটি গত মঙ্গলবার তামিলনাড়ু কোয়েম্বাটুর থেকে যাত্রা শুরু করেছিল এবং মহারাষ্ট্রের সিরিডির (Shiridi) উদ্দেশ্যে। শনিবার কোয়েম্বাটুর ফিরে এসেছে। আর জানা গিয়েছে প্রথম যাত্রায় ট্রেনটির যাত্রী ছিল প্রায় ১১০০ জন। আর ভারতীয় রেল ইতিহাসে এই প্রথম কোনো বেসরকারি উদ্যোগে ট্রেন চলছে। তবে এই ট্রেন চালুর সিদ্ধান্ত নেওয়ার কারণ, মূলত দেশের ঐতিহ্যবাহী পর্যটন কেন্দ্রগুলোতে দেশ-বিদেশের পর্যটকদের পৌঁছে দেওয়া। যদিও এর আগেই রেল জানিয়েছিল যে, মোট ১৫০টি ট্রেন বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। আর ট্রেনটি চলবে ‘ভারত গৌরব’ (Bharat Gaurav) প্রকল্পের অধীনে।

দেশে প্রথম বেসরকারি ট্রেন চালানোর দায়িত্ব পেয়েছেন কোয়েম্বাটুর ‘সাউথ স্টার’ (South Star) সংস্থা। তবে এর জন্যে ওই সংস্থা দক্ষিণ ভারতীয় রেলওয়েকে ১ কোটি টাকা সিকিউরিটি ডিপোজিট (Security Deposit) দিয়েছেন। তবে সূত্রের খবর, সেই সংস্থাকে প্রতি বছরে ৩ কোটি ৩৪ লাখ টাকা দিতে হবে কেন্দ্রীয় সরকারকে। এই বিশিষ্ট ট্রেনটিতে রয়েছে শীততাপ নিয়ন্ত্রণের বিশেষ ব্যবস্থা। এছাড়াও এই ট্রেনটিতে রয়েছে, ২০ টি বগি, আর তাতে বিশেষ নিরাপত্তার ব্যবস্থাও রয়েছে।

এছাড়াও ট্রেনটিতে রয়েছে, একজন চিকিৎসক, শেফ, ইলেকট্রিশিয়ান, এসি ম্যাকানিক সহ ফায়ার অ্যান্ড সেফটি অফিসার (Fire and Safety Officer)। এছাড়াও আছে রেডিও জকি, ভক্তিমূলক গান, আন্তর্জাতিক গল্প সহ আরো অনেক বৈশিষ্ট্য। এবার জেনে নেওয়া যাক ট্রেনটির ভাড়া। ফার্স্ট ক্লাস এসি কোচের জন্য ভাড়া ১০ হাজার টাকা। যদি ৩ টায়ার এসির খরচ ৫ হাজার টাকা। ২ টায়ার এসির খরচ ৭০০০ টাকা। এছাড়া ট্রেনটি কোথায় দাঁড়াবে তাও ঠিক করবে ওই সংস্থা।

Related Articles