×
নিউজ

নতুন পদ্ধতি চালু হচ্ছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

গ্রাহকদের সুবিধার জন্যে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পাশাপাশি বেসরকারি ব্যাঙ্কগুলিও দিনের পর দিন নতুন নতুন ব্যবস্থাপনা চালু করছে। গ্রাহকরা যাতে আরও সুবিধাজনক সুবিধা পেতে পারে, সেই কারণেই এই সকল নতুন নতুন ব্যবস্থাপনার মাধ্যমে গ্রাহকদের জন্যে আরও সুবিধা প্রদানের প্রচেষ্টা করছে এই সকল ব্যাঙ্কগুলি। আর এই কথা মাথায় রেখেই, সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দুটি নতুন হেল্পলাইন নম্বর চালু করেছে।

বিজ্ঞাপন

আর এই দুটি হেল্পলাইন চালু করার কারণ, গ্রাহকরা যাতে অধিকাংশ পরিষেবা বাড়িতে পেয়ে যায়, এমনকি অফিসিয়াল দিনগুলি ছাড়াও রবিবার এবং অন্যান্য ছুটির দিনেও যাতে গ্রাহকরা এইসব পরিষেবা বাড়িতে বসে পেয়ে যেতে পারেন, তার জন্যেই এই হেল্পলাইন নম্বরের ব্যবস্থা করা হয়েছে। তবে শুধু স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নয়, সেই একইরকমভাবে এবার পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকও তাঁদের গ্রাহকদের জন্যে চালু করল অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর প্ল্যাটফর্ম। আর এই ব্যবস্থা চালু হলে আপনি সহজেই একটি আর্থিক প্রতিষ্ঠান থেকে অন্য একটি আর্থিক প্রতিষ্ঠানে তথ্য আদান-প্রদান করতে পারবেন।

প্রসঙ্গত, অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর প্ল্যাটফর্মের মাধ্যমে গ্রাহকদের সম্মতির পরিপ্রেক্ষিতে ডিজিটালভাবে ব্যাঙ্ক অন্য কোন আর্থিক প্রতিষ্ঠান গ্রাহকদের ডাটা দিয়ে থাকে। এর ফলে গ্রাহকদের কোনো আর্থিক লেনদেনের জন্যে প্রয়োজনীয় নথিপত্র নিয়ে ব্যাঙ্কে সশরীরে উপস্থিত হতে হবে না। গত বৃহস্পতিবার থেকে এই ব্যবস্থা চালু হয়েছে বলে জানিয়েছেন পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। এই ব্যবস্থা চালু হয়ে যাওয়ার ফলে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এখন Financial Information User (FIU) এবং Financial Information Provider (FIP)।

এবার থেকে FIU গ্রাহকের অনুমতির উপর ভিত্তি করেই FIP-র থেকে তথ্য অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটরের হাতে তুলে দেওয়া হবে। তবে এই প্রথম নয়, এর আগে এই ব্যবস্থা চালু করেছিল ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাঁরা গত মে মাস থেকে এই পরিষেবা চালু করেছিল। এবার পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে এই ব্যবস্থা চালু হওয়ার জন্যে কোটি কোটি গ্রাহক উপকৃত হবেন।

Related Articles