×
নিউজ

চাকরিজীবীদের জন্য সুখবর! ওয়ার্ক ফ্রম হোমের নতুন নিয়ম জারি করল কেন্দ্রীয় সরকার, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক মঙ্গলবার ভারতবর্ষের কোম্পানিগুলির জন্য ‘ওয়ার্ক ফ্রম হোম’ (Work From Home) অর্থাৎ বাড়িতে থেকে অফিসের কাজ করার জন্য নতুন কিছু নিয়ম ঘোষণা করেছে। ইহা চাকরিজীবীদের জন্য বড়ো খবর। অবশ্য লকডাউনের জন্যে আমাদের দেশে ‘ওয়ার্ক ফ্রম হোম’ প্রসেসটি শুরু হয়েছিলো। তবে প্রথমে বিশেষ ক্ষেত্রে বাড়ি থেকে অফিসের কাজ করার সুযোগ হাতে গোনা কিছু শ্রেণীর চাকরিজীবী পেলেও বর্তমানে এই সুযোগ সকলেই পাচ্ছেন। আসুন দেখে নেওয়া যাক ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর নতুন নিয়মাবলী।

বিজ্ঞাপন

একটি স্পেশাল ইকনমিক জোন এক বছরে মোট কর্মচারীর ৫০ শতাংশ কর্মচারী নিয়ে এক সময় কাজ করার অনুমতি দিয়েছে কেন্দ্র। কেন্দ্রের জারি করা অফিশিয়াল বিজ্ঞপ্তির মতে, একাধিক কর্মচারীদের অনুরোধের পরে স্পেশাল ইকনমিক জোন (special income zone) এর জন্য নতুন নির্দেশনা জারি করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রকের জারি করা নতুন বিজ্ঞপ্তি অনুসারে, সমস্ত স্পেশাল ইকনমিক জোন থেকে অভিন্ন ‘ওয়ার্ক ফ্রম হোম’ এর নীতির বিধান করার জন্যে দাবি উঠছিলো। নিয়মগুলি তৈরি করা হয়েছে শিল্পের চাহিদার উপর বিশেষ নজর রেখে। নতুন নিয়মে একটি স্পেশাল ইকনমিক জোনের নির্দিষ্ট কর্মচারীদের বাড়ি থেকে কাজ করার ব্যবস্থা করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে, সংস্থা স্পেশাল ইকনমিক জোনের IT/ITeS কর্মচারী, যে কর্মচারীরা অস্থায়ীভাবে অক্ষম, যারা অফসাইটে কাজ করছেন এবং যে কর্মচারীরা ভ্রমণ করছেন তাদের জন্যে বাড়ি থেকে কাজ করার অনুমতি দেবে।

বিজ্ঞপ্তি অনুসারে, যারা বাড়িতে থেকে কাজ করবেন তাদের দরকারি সরঞ্জাম গুলো বাড়িতে নিয়ে যাওয়ার অনুমতি দেবে সংস্থা। বাণিজ্য মন্ত্রক আরও জানিয়েছে, বাড়ি থেকে কাজ এখন সর্বোচ্চ এক বছরের জন্য অনুমোদিত হলেও ডিসি ওয়ার্ক ফ্রম হোমের মেয়াদ আরও এক বছরের জন্য বাড়িয়ে দিতে পারেন।

Related Articles