×
নিউজ

আর দাঁড়াতে হবে না লম্বা লাইনে! নতুন নিয়ম রেলের, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এবার ভারতীয় রেলের পক্ষ থেকে দারুণ ব্যবস্থা কইরা হল টিকিট কাটার ক্ষেত্রে। যার ফলে যাত্রীদেরকে দীর্ঘক্ষণ টিকিট কাটার জন্য লাইনে অপেক্ষা করতে হবেনা। নতুন ব্যবস্থায় বলা হয়েছে যে, গ্রাহকরা স্বয়ংক্রিয় টিকিটের জন্যে ভেন্ডিং মেশিন (ATVM) থেকে পাওয়া সুবিধাগুলির মধ্যে ডিজিটাল লেনদেনের মাধ্যমে অর্থ প্রদান করতে পারবেন। উল্লেখ্য, যেসব স্টেশনে যাত্রীর ভিড় বেশি, সেখানেই এবার থেকে এটিভিএম-এর সুবিধা চালু করল রেল।এইসব স্টেশনগুলি থেকে রেলওয়ে বোর্ড প্রায়ই যাত্রীদের কাছ থেকে বিভিন্ন অভিযোগ পায়, সেই কারণেই এই ব্যবস্থা করল রেল।

বিজ্ঞাপন

যাতে কিনা গ্রাহকরা এটিভিএম থেকে টিকিট, প্ল্যাটফর্ম টিকিট এবং মাসিক টিকিট সবটাই ডিজিটাল পদ্ধতিতে পেমেন্ট করতে পারবেন। যদিও অনেক রেলওয়ে স্টেশনে এটিভিএম, ইউপিআই এবং কিউআর কোড (QR CODE) বসানো রয়েছে। যার ফলে গ্রাহকরা এটিভিএম স্মার্ট কার্ডও রিচার্জ করতে পারবেন। যাতে আর টিকিট কাটার জন্যে লাইনে দাঁড়িয়ে থাকতে হবেনা। এর মধ্যে অন্যতম টিকিটের জন্য ঘন্টার পর ঘন্টা লাইনে অপেক্ষা করা। এছাড়াও দীর্ঘ লাইনের কারণে যাত্রীদের ট্রেন ধরতে না পারার ঘটনাও ঘটেছে।

এই ব্যবস্থার মাধ্যমে, গ্রাহকরা অতি সহজেই পেটিএম (PAYTM), ফোনপে (PHONEPE), Freecharge এবং অন্যান্য ইউপিআই ভিত্তিক মোবাইল অ্যাপ থেকে কিউআর কোড স্ক্যান করে দাম মেটাতে পারেন। প্রথমে মেশিনে কিউআর কোড ফ্ল্যাশ করে কিউআর কোড স্ক্যান করতে হবে। এরপর পেমেন্ট করার পরেই গ্রাহকরা গন্তব্যের টিকিট পাবেন।

কিছুদিন আগেই সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছিল। যেখানে দেখা গিয়েছিল, ভারতীয় রেলওয়ের একজন অবসরপ্রাপ্ত কর্মচারী খুব দ্রুত যাত্রীদের জন্য ট্রেনের টিকিট বুক করছেন। চেন্নাইয়ের এগমোর স্টেশনে একটি অটোমোটিভ টিকিট ভেন্ডিং মেশিন (এটিভিএম) পরিচালনা করতে দেখা গিয়েছিল তাঁকে। মাত্র ১০ সেকেন্ডেই তাঁকে চারটি টিকিট বুক করতে দেখা যায়। তার পরেই রাতারাতি ভাইরাল হয়ে যায় এই ভিডিও। জানা গিয়েছে, তিনি সকাল এবং সন্ধ্যায় এই টিকিট বুকিংয়ের কাজটি করেন। আর তাঁর সারাদিনে টিকিট বিক্রি হয় প্রায় ১০০০টি।

Related Articles