×
নিউজ

WhatsApp-এর নতুন ফিচারস, নিয়ন্ত্রণ করা যাবে নিজের অনলাইন উপস্থিতির ইঙ্গিত

বিজ্ঞাপন

বর্তমানে আমাদের সকলের কথা বলার অন্যতম প্রধান মাধ্যম হল হোয়াটসঅ্যাপ (WhatsApp)। যার মাধ্যমে আমরা চটজলদি কারুর সঙ্গে যোগাযোগ সারতে পারছি। আবার কখন কে কোথায় আছেন, তাও চটজলদি আমরা ভিডিও কলের মাধ্যমে দেখে নিতে পাচ্ছি। আর ইউজারদের কথা মাথায় রেখে হোয়াটসঅ্যাপ প্রতিনিয়ত নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে।

বিজ্ঞাপন

দিনে দিনে এই অনলাইন ম্যাসেঞ্জার আপগ্রেড হচ্ছে এবং গোপনীয়তা বজায় রাখার জন্য নতুন নতুন ফিচার আসছে। আজই হোয়াটসঅ্যাপ সংস্থার অধিকর্তা মার্ক জুকারবার্গ মেটা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য নতুন গোপনীয়তার বৈশিষ্ট্যের কথা ঘোষণা করেছেন। যেখানে তিনি বলেছেন, এবার থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা নিঃশব্দে কোনো গ্রুপ চ্যাট ছেড়ে বেরিয়ে যেতে পারবেন।

পাশাপাশি নিজের ব্যক্তিগত অনলাইন স্টেটাস তিনি কাকে দেখাতে চান, সেটা তিনি নিজে সিলেক্ট করে রাখতে পারবেন। আগে হোয়াটসঅ্যাপের নিয়ম ছিল যে, ব্যবহারকারীর অনলাইন স্টেটাস, তার হোয়াটসঅ্যাপে থাকা সকল ব্যক্তি দেখতে পারবেন অথবা ফোনে যাদের নাম সংরক্ষণ করা রয়েছে তাঁদের দেখানোর জন্যে অপশন সিলেক্ট করে রাখতে পারবেন বা শুধু নিজেই দেখতে পারবেন নিজের অনলাইন স্ট্যাটাস। এবার সেখানেই এসেছে পরিবর্তন, এখন এগুলো কিছুই করার দরকার নেই, আপনি যাকে যাকে আপনার অনলাইন স্ট্যাটাস দেখাতে চান আপনি সেটাই করে রাখতে পারবেন।

এছাড়া আরেকটি নিয়ম এসেছে, যেখানে আপনার ‘ভিউ ওয়ান্স’ করা ছবি থেকে কেউ স্ক্রিনশট নিতে পারবেন না। হোয়াটসঅ্যাপের এই বৈশিষ্ট্যগুলি এই মাস থেকেই কার্যকর হবে। যখন এই অ্যাপ ব্যবহারকারীরা কোনো গ্রুপ থেকে প্রস্থান করতে চাইবেন তখন অন্য গ্রুপ চ্যাট ব্যবহারকারীদের অবহিত না করেই বেরিয়ে যেতে পারবেন। এছাড়াও মার্ক জুকারবার্গ জানান, এই সুরক্ষা ব্যবস্থা সামনা-সামনি কথোপকথনের মতোই নিরাপত্তা এবং সুরক্ষাকরন দেবে।

আর সতর্কিকরণ শুধুমাত্র গ্রুপ অ্যাডমিনিস্ট্রেটরের কাছেই থাকবে। এই সুবিধাটি দেওয়ার কারণ, কোনও বিজ্ঞাপন গ্রুপের তাঁদের কাস্টমারদের বার্তাগুলির উপর নিয়ন্ত্রণ রাখতে পারবে এবং গোপনীয়তা বজায় রাখতে সক্ষম হবে। হোয়াটসঅ্যাপ একটি ব্যক্তিগত কথোপকথনের সবচেয়ে নিরাপদ মাধ্যম। এই বিষয়ে দ্য অ্যালান টুরিং ইনস্টিটিউটের গবেষণা সহযোগী জেনিস ওং একটি বেসরকারি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এই বৈশিষ্ট্যটি “ব্যবহারকারীদের আরও নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।”

Related Articles