×
নিউজ

রাজ্যের নতুন ৭টি জেলা! দেখে নিন একনজরে

বিজ্ঞাপন

এসএসসি দুর্নীতি কাণ্ডের মাঝেই রাজ্যে বড়সড় ঘোষণা। ২৩ থেকে বেড়ে দাঁড়ালো ৩০। হ্যাঁ, গত সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) স্বাধীনতা দিবসের প্রাক্কালে পশ্চিমবঙ্গে রাজ্যের প্রায় ৭ টি নতুন জেলা তৈরি করার কথা ঘোষণা করেছে। এদিকে এসএসসি দুর্নীতিতে চারিদিকে কোটির বন্যা দেখে মানুষের চোখ রীতিমত কপালে উঠেছে, আর তার মাঝেই নতুন ৭ টি রাজ্যের ঘোষণা মানুষকে আরো প্রভাবিত করেছে। সোমবার সাংবাদিক বৈঠক করেই সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মানচিত্রে সংযুক্ত করলেন আরো সাতটি জেলার।

বিজ্ঞাপন

যেখানে, মুর্শিদাবাদকেই বিভক্ত করে বহরমপুর ও কান্দি পৃথক দুটি জেলা করা হল। এর আগেও মেদিনীপুর জেলাকে পূর্ব-পশ্চিম দুটি ভাগে বিভক্ত করা হয়েছিল। এবার ভৌগলিক অবস্থানগত দিক থেকে মুর্শিদাবাদ জেলা অনেকটাই বড় বলে এই জেলাকে দু ভাগে বিভক্ত ক্রিয়া হল। মুর্শিদাবাদ জেলা কান্দি, সদর বহরমপুর, ডোমকল, মুর্শিদাবাদ ও জঙ্গিপুর এই পাঁচটি মহকুমা নিয়ে গঠিত। যার মধ্যে রয়েছে ২২টি বিধানসভা ও ২৬টি ব্লক। আর এতে যাতে আর প্রশাসনিক কাজকর্মের জটিলতা না হয়, সেই সুবিধার জন্যই সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে সাংবাদিক বৈঠক করে নতুন সাতটি জেলার ঘোষণা করেছেন। বড় জেলাগুলিকে ভেঙ্গে ছোট ছোট জেলায় পরিনত করে রাজ্যে ৩০ টি জেলা তৈরি করা হল।

পরিকল্পনা অনুযায়ী, এই নতুন সাতটি জেলা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। আগামী ছয় মাসের মধ্যেই নতুন জেলা গঠন হয়ে যাবে। বাংলার মানচিত্রে নতুন যে সাতটি জেলা তৈরি হচ্ছে সেগুলি হল, মুর্শিদাবাদ জেলাতে তৈরি হল বহরমপুর এবং কান্দি। বহরমপুর সদর ও কান্দি মহকুমা নিয়ে গঠিত হল এই দুটি পৃথক জেলা। বিষ্ণুপুর সাব ডিভিশন নিয়ে তৈরি হল নতুন জেলা বিষ্ণুপুর। এছাড়াও সুন্দরবন, বসিরহাট, ইছামতি এবং রানাঘাট জেলা তৈরি হল।

মুর্শিদাবাদ জেলার অন্যতম প্রাচীন শহর হল কান্দি। কারণ কান্দিতে রয়েছে কান্দি রাজবাড়ি, জেমো ও বাঘডাঙ্গা রাজবাড়ি। কান্দির সুসন্তান ছিলেন আর্চার্য্য রামেন্দ্র সুন্দর ত্রিবেদী (Ramendra Sundar Trivedi), লালাবাবু (Lalababu), স্বর্গীয় অতিশ চন্দ্র সিংহ (Atish Chandra Singh) এবং বিজ্ঞানী ডঃ বিকাশ চন্দ্র সিংহ (Dr.Bikash Chandra Singh)। আর এই জেলাগুলির পৃথক জেলা ঘোষণা হতেই খুশি সকলে।

Related Articles