×
নিউজ

মধ্যবিত্তের মুখে ফুটলো হাঁসি! মাসের শুরুতেই কমলো গ্যাসের দাম, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

বর্তমানে যেভাবে বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে চলেছে সেখানে জিনিস কেনাই দায় হয়ে পড়েছে, সেখানে ব্যবহার করা তো দূরেই থাক! বিশেষ করে মধ্যবিত্ত পরিবারের জন্য তা অত্যন্ত অসুবিধার জিনিস। তবে এর মাঝে আপনাদের কিছুটা স্বস্তি দেওয়ার জন্য সরকার নিয়ে এলো খুশির খবর। ১ লা আগস্ট বাণিজ্যিক রান্নার গ্যাস অর্থাৎ ১৯ কেজি সিলিন্ডারের দাম কমল ৩৬ টাকা।

বিজ্ঞাপন

যদিওবা মাঝেমধ্যেই গ্যাসের দাম ওঠা নামা করে। এই যেমন এপ্রিল মাসে শেষবার বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পেয়েছিল ১০৫ টাকা। যার ফলে হোটেল ও রেস্তোরাঁর দোকান গুলিতেও খাবারের দাম বৃদ্ধি পেতে দেখা গিয়েছিল। আবার তারপরে গত মাসে গ্যাসের দাম ১৮২ টাকা কমানো হয়েছিল। এমনকি মে ও জুন মাসেও কমেছিলো বেশকিছুটা গ্যাসের দাম। এবারে, ১৯ কেজি সিলিন্ডারের দাম কমে দাঁড়িয়েছে ১৯৭৬ টাকা।

তবে বিভিন্ন জায়গায় বানিজ্যিক গ্যাসের দাম বিভিন্ন। কলকাতাতে এর দাম ২০৯৫.৫০ টাকা, চেন্নাইতে ২১৪১ টাকা। আবার মুম্বাইতে এই গ্যাস সিলেন্ডার নিতে গেলে দাম পড়বে ১৯৩৬.৫ টাকা। তবে প্রতি মাসেই অপরিশোধিত তেল এবং গ্যাসের দামের ওঠানামা হয়। আর দেশের তৈল উৎপাদক ও পরিশোধনকারী সংস্থা গুলি প্রতি মাসের শুরুতেই জ্বালানির দাম পূর্নবিশ্লেষণ করে। এইভাবে এই মাসেও জ্বালানির দাম পূর্নবিশ্লেষণ করে রান্নার গ্যাস ও পেট্রোল ডিজেলের দাম পরিবর্তন করা হয়েছে।

কিন্তু, সাধারণ মানুষের দাবী যদি গৃহস্থে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের দাম কমানো হতো তাতে আরো খুশি হতো জনতা। এছাড়া সত্যি সাধারণ মানুষের জন্য ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম কমানোটা খুব দরকার। ২০১২.৫০ টাকা থেকে ১৯ কেজি গ্যাসের দাম কমেছে ১০৭৯ টাকা। অন্যদিকে ১৪.২ কেজি গ্যাসের দাম বাড়তে বাড়তে দাঁড়িয়েছে ১০৭৯ টাকা। তাই সাধারণ মানুষদের দাবি যদি এই গ্যাসের দাম একটু কমানো হতো তাহল কিছুটা হলেও স্বস্তি পেতো তারা।

Related Articles