×
দেশনিউজ

সোনু নিগম, ভিক্টর ব্যানার্জি ছাড়া আর কে কে পেলেন পদ্ম সন্মান? রইল বিস্তারিত

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

২০২২ এর দেশের সর্বোচ্চ অসামরিক পুরস্কার পদ্ম সম্মান (Padma Awards 2022) কারা কারা পেলেন! মূলতঃ এই পুরস্কারকে ৩ বিভাগে ভাগ করা হয়। পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী। ব্যতিক্রমী পরিষেবা যাঁরা দিয়ে থাকেন তাঁদের পদ্মবিভূষণে, যারা নজরকাড়া পরিষেবা দিয়ে থাকেন তাঁদের পদ্মভূষণ এবং যে কোনও ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয় দেশের বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত মানুষদের।

বিজ্ঞাপন

সাধারণত, জন-প্রশাসন, সাধারণত শিল্প, সামাজিক কাজ, সাহিত্য ও শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি, ব্যবসা ও বাণিজ্য, চিকিৎসাশাস্ত্র, সিভিল সার্ভি, ক্রীড়া ইত্যাদি বিভাগে যে সমস্ত দেশীয় মানুষরা অবদান রেখেছেন তাঁদের এই সম্মানে ভূষিত করা হয়, ঠিক প্রজাতন্ত্র দিবস অর্থাৎ ২৬ জানুয়ারির আগের দিন। তবে জানেন কি আমাদের বাংলা থেকে পদ্মভূষণ সম্মান পেলেন অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়। তবে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য পদ্মভূষনে ভূষিত করা হলেও তিনি তা প্রত্যাখ্যান করেছেন গতকালই, এছাড়া কিংবদন্তী গায়িকা সন্ধ্যা মুখোপাধ্যায়ও পদ্মভূষন সম্মান প্রত্যাখ্যান করেছেন গতকাল।

চলতি বছরে শিল্পকলা ক্ষেত্রে অবদানের জন্য বাঙালিদের মধ্যে পদ্মভূষন পুরস্কার পেলেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়। ধ্রুপদী সঙ্গীতশিল্পী রাশিদ খান এই সম্মান পেলেন উত্তরপ্রদেশ থেকে। এছাড়াও এই তালিকায় রয়েছেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী সোনু নিগমও পদ্মশ্রী পুরস্কার, জ্যাভলিন স্টার অলিম্পিক পদকপ্রাপ্ত নীরজ চোপড়া।

চলুন এক নজরে দেখে নেওয়া যাক, কারা কারা এই সম্মান পেলেন:

পদ্মবিভূষণ:
প্রভা আত্রে, সঙ্গীতশিল্পী, মহারাষ্ট্র, রাধেশ্যাম খেমকা (মরণোত্তর)(উত্তরপ্রদেশ), জেনারেল বিপিন রাওয়াত (মরণোত্তর)(উত্তরাখণ্ড), কল্যাণ সিং (উত্তরপ্রদেশ)

পদ্মভূষণ:ভিক্টর বন্দ্যোপাধ্যায়, চলচ্চিত্রশিল্পী (পশ্চিমবঙ্গ), গুরমিত বাওয়া, সঙ্গীতশিল্পী (পাঞ্জাব)(মরণোত্তর) রাশিদ খান, সঙ্গীতশিল্পী (উত্তরপ্রদেশ), গুলাম নবি আজাদ (জম্মু ও কাশ্মীর), বুদ্ধদেব ভট্টাচার্য (পশ্চিমবঙ্গ), নটরাজন চন্দ্রশেখরণ (মহারাষ্ট্র), কৃষ্ণ এল্লা ও সুচিত্রা এল্লা (তেলঙ্গানা), মধুর জাফরি (আমেরিকা), দেবেন্দ্র ঝাঝারিয়া (রাজস্থান), রাজীব মেরঋষি (রাজস্থান), সত্য নাদেলা (আমেরিকা), সুন্দর পিচাই (আমেরিকা), সাইরাস পুনাওয়ালা (মহারাষ্ট্র), সঞ্জয় রাজারাম (মরণোত্তর) (মেক্সিকো), প্রতিভা রায় (ওডিশা), স্বামী সচ্চিদানন্দ (গুজরাত), বশিষ্ট ত্রিপাঠী (উত্তরপ্রদেশ)

পদ্মশ্রী:
প্রহ্লাদ রাই আগরওয়ালা (পশ্চিমবঙ্গ), নাজমা আখতার (দিল্লি), সুমিত অন্তিল (হরিয়ানা), টি সেনকা (নাগাল্যান্ড), কমলিনী আস্থানা ও নলিনী আস্থানা (উত্তরপ্রদেশ) নৃত্যশিল্পী, সুব্বান্না আয়াপ্পন (কর্ণাটক), জে কে বাজাজ (দিল্লি), সিরপি বালাসুব্রহ্মণ্যম (তামিলনাড়ু), শ্রীমদ বাবা বালিয়া (ওডিশা), সঙ্ঘমিত্রা বন্দ্যোপাধ্যায় (পশ্চিমবঙ্গ), মাধুরি বার্থওয়াল (উত্তরাখণ্ড)সঙ্গীতশিল্পী, আখুনি আসগর আলি (বশরত লাদাখ), হিম্মতরাও বাওয়াসকর (মহারাষ্ট্র), হরমহিন্দর সিং বেদী (পঞ্জাব), প্রমোদ ভগৎ (ওডিশা), এস বল্লেশ ভজন্ত্রি (তামিলনাড়ু)সঙ্গীতশিল্পী, খান্দু ওয়াংচুক ভুটিয়া (সিকিম)চিত্রশিল্পী, মারিয়া ক্রিস্টোফার বিরস্কি (পোল্যান্ড), আচার্য চন্দনাজি (বিহার), সুলোচনা চহ্বান (মহারাষ্ট্র)সঙ্গীতশিল্পী, নীরজ চোপড়া (হরিয়ানা)খেলোয়াড়, শকুন্তলা চৌধুরী (অসম), শঙ্করনারায়ণ মেনন চুনাদিল (কেরালা), এস দামোদরন (তামিলনাড়ু), ফয়জল আলি দার (জম্মু ও কাশ্মীর), জগজিৎ সিং দরদি (চণ্ডীগড়), প্রোকার দাশগুপ্ত (ব্রিটেন), আদিত্য প্রসাদ দাশ (ওডিশা), লতা দেসাই (গুজরাত), মালাজি ভাই দেসাই (গুজরাত), বাসন্তী দেবী (উত্তরাখণ্ড), লৌরেম্বম বিনো (দেবী মণিপুর)তাঁতশিল্পী, মুক্তমণি দেবী (ওডিশা), শ্যামমণি দেবী (ওডিশা) সঙ্গীতশিল্পী, খালিল ধন্তেজভি (মরণোত্তর)(গুজরাত), সভাজি সিং ধুরবে (মধ্যপ্রদেশ), গোসাভিডু শায়িক হাসান (অন্ধ্রপ্রদেশ)সঙ্গীতশিল্পী, রুকো হিরা (জাপান), সোসাম্মা ইপে (কেরালা), অবধ কিশোর জাদিয়া (মধ্যপ্রদেশ), সোকার জানকী (তামিলনাড়ু) চলচ্চিত্রশিল্পী, সোনু নিগম (মহারাষ্ট্র) সঙ্গীতশিল্পী!

Related Articles