×
নিউজ

চানাচুরকে ইংরেজিতে কি বলে? ৯০% মানুষ উত্তর দিয়েছেন ভুল, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

বাঙালির সন্ধ্যেবেলার খাবারে যেন, যেকোনো ভাজাভুজির আইটেম থাকতেই হবে। আর সেক্ষেত্রে সন্ধ্যের টিফিনে সবথেকে কম খরচে এবং খুব তাড়াতাড়ি স্ন্যাকস হিসেবে ভাবাই যায় চানাচুর মুড়িকে। তাহলে কিন্তু বেশ ভালোই জমে যায় বাঙালির সন্ধ্যাবেলার টিফিনটা। শুধু বাঙালি বলবো তা নয়, অবাঙালি ভারতীয়দের কাছেও মুড়ি চানাচুর একটা অদ্ভূত স্ন্যাকস। মুড়ি মাখা বা মুড়ি চপ, মুড়িতে পেঁয়াজ, লঙ্কা কুচি এবং চানাচুর দিয়ে মাখলে ব্যস জমে যায়। সঙ্গে যদি একটু চা থাকে, তাহলে তো আর কথাই নেই। দিনের হাজার কর্মব্যস্ততার ফাঁকে নিজেকে চাঙ্গা করতে এক বাটি চানাচুর মুড়ি কিন্তু যথেষ্ট সন্ধ্যেকালীন খাবার। আর এই স্ন্যাকস আট থেকে আশি সবারই প্রিয়। কখন যে মুড়ি আপনার মুড চাঙ্গা করে দেবে, তা টেরই পাবেন না। তবে আপনি কি জানেন আপনার প্রিয় চানাচুরের হিন্দি বা ইংরেজি নাম কি?

বিজ্ঞাপন

হ্যাঁ, আমরা অনেকেই নিত্যদিনে এমন অনেক বস্তু ব্যবহার করে থাকি যাদের ইংরেজি বা হিন্দি নাম কোনটাই জানিনা। অনেকে নিজের সুবিধার্থে নানান রকম নাম দিয়ে বসি বিভিন্ন খাবারের, আর সেটাই নির্ভুলতা বিচার না করে মেনে নেওয়া হয়। তাই আজকে আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানাতে চলেছি, বাঙালির প্রিয় সন্ধ্যাকালীন স্ন্যাকস চানাচুরের হিন্দি বা ইংরেজি নাম কি?

কম খরচের তেলেভাজা হিসেবে চানাচুরের কিন্তু জুড়ি মেলা ভার। এখানে যেমন ঝুরিভাজা, মটর থাকে তেমনি এগুলি সহজেই বেসন দিয়ে তৈরি করে নেওয়া যায়। চানাচুরের স্বাদ অতুলনীয়। আর এর পুষ্টিগুণ বৃদ্ধিতে যদি চানাচুর মুড়িতে, একটু কিসমিস এবং বাদাম যোগ করা যায় তাহলে তো কথাই নেই!

তবে আমাদের জীবনে নিত্যদিনের সঙ্গী হিসেবে চানাচুরের হিন্দি বা ইংরেজি নাম অনেকেরই অজানা। আট থেকে আশি সকলের প্রিয় চানাচুরের ইংরেজি নাম হল, Mixed Savoury Snack। আর হিন্দিতে চানাচুরকে বলা হয়, নামকিন (Numkeen)। তাই আর দেরি না করে প্রতিদিনের সন্ধ্যেবেলার এই মুখরোচকটির নাম সবাইকে জানিয়ে দিন, এবং নিজেও জেনে রাখুন।

Related Articles