×
নিউজ

ATM কার্ড আটকে গেলে কি করবেন? রইল ৩টি টিপস

বিজ্ঞাপন

পূর্বে টাকা তোলার জন্য মানুষকে ব্যাঙ্কে গিয়ে দিতে হতো লম্বা লাইন। এমনকি টাকা টান্সফার করতে হলেও ব্যাঙ্কে গিয়ে লাইন দিয়ে চেকের মাধ্যমে সেটি করতে হতো। তবে বর্তমান ইন্টারনেটের যুগে সবকিছুই অতি সহজ হয়ে উঠেছে। এখন আর ব্যাঙ্কে যাওয়ার কোনো প্রয়োজন পড়ে না, এটিএম (ATM) মেশিনের সাহায্যে অতি সহজেই টাকা তোলা যায় এবং মিনি স্টেটমেন্টের প্রয়োজন ছাড়াই টাকা টান্সফার করা যায়। কিন্ত, এসবের মাঝেও বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হচ্ছে গ্রাহকদের। তারা বুঝে উঠতে পারছেন না কিভাবে এই সমস্যার সমাধান করা যায়। তাই আজকের এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন এটিএম কার্ডের সাহায্যের টাকা তোলার সময় কোন সমস্যা দেখা দিলে কি কি করবেন-

বিজ্ঞাপন

বর্তমানে প্রায় সকল গ্রাহক-ই এটিএমের সাহায্যে টাকা তুলে থাকেন। তাই এক্ষেত্রে অনেক সময় ইন্টারনেটের সমস্যা লক্ষ্য করা যায়। আর এই সময় ট্রানজেকশনের ক্ষেত্রে এটিএম কার্ড মেশিনের ভেতরে আটকে যায় এবং গ্রাহকেরা কিছুতেই সেই এটিএম কার্ড বের করতে পারেন না। আবার অনেক সময় ভুল পিন নাম্বার দেওয়ার ফলে কার্ড আটকে যায়। এই সময় আপনারা যদি পরপর ৩ বার ভুল পিন নাম্বার দিয়ে থাকেন তাহলে কার্ডটি আটকে যায়। তবে, চিন্তার আর কোন কারণ নেই এই সমস্ত সমস্যার সম্মুখীন হলে প্রয়োগ করুন এই কয়েকটি পদ্ধতি-

১) আপনার এটিএম কার্ডটি মেশিনের রিডারে আটকে গেলে, সেই সময় কার্ডটি বারবার টানবেন না। এর বদলে মেশিনের ক্যান্সেল বটনটি কয়েকবার প্রেস করুন। দেখবেন কার্ডটি বেরিয়ে এসেছে।

২) আপনারা যদি কোন সময় এটিএম জনিত সমস্যায় পড়েন তাহলে সঙ্গে সঙ্গে কাস্টমার কেয়ার নাম্বারে ফোন করতে পারেন, এর সাথে স্থানীয় ব্রাঞ্চের নাম্বারেও ফোন করতে পারেন। ব্যাঙ্কের প্রতিনিধিরা অতি সহজে আপনাকে এই সমস্যার সমাধানের পথ দেখাবে।

৩) যদি আপনি একান্তই এটিএম কার্ড বের করতে পারছেন না এবং উপরিউক্ত দুটি উপায় ও কাজে লাগছে না, তাহলে সেই সময় হয়তো আপনাকে মেশিনের ভেতরেই এটিএম কার্ড রেখে দিয়ে আসতে হবে। কিন্তু, এই সময় অবশ্যই যত দ্রুত পারবেন তত দ্রুত এটিএম কার্ড ব্লক করে দিতে হবে। যাতে কেউ আপনার এটিএম কার্ড নিয়ে প্রতারণামূলক কাজ করতে না পারে।

Related Articles