×
নিউজ

খেতে ভালো হওয়ার পাশাপাশি শরীরের পক্ষে যথেষ্ট উপকারী চকলেট! রইল বিস্তারিত

বিজ্ঞাপন

চকোলেট খেতে ভালবাসেন না— এমন মানুষ হাতে গোনা। জানেন চকোলেট শুধু খেতেই ভালো নয়, এটি নিয়মিত খেলে কিছু রোগ থেকে বরাবরের জন্যে দূরে থাকা যায়। চলুন বেশি কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক, চকোলেটের কিছু উপকারিতার সম্বন্ধে।

বিজ্ঞাপন

১. European Journal of Preventive Cardiology-তে প্রকাশিত হওয়া একটি গবেষণাপত্র বলছে, ডার্ক চকোলেট হৃদরোগ প্রতিরোধ করতে এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। এছাড়া ২০১৮ সালে FASEB Journal এর একটি গবেষণাপত্র বলছে, যেকোনও চকোলেট বোধশক্তি উন্নতি করতে, স্মৃতিশক্তি হ্রাস এবং মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করে।

২. ২০১৭ সালের Journal of Community and Hospital Internal Medicine Perspectives-এর একটি গবেষণাপত্র বলছে, ডার্ক চকোলেট রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং ডায়াবিটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে। Harvard T.H. Chan School of Public Health-এর গবেষকরা বলছেন, চকোলেট অন্ত্রের জন্য খুবই ভালো। এটি ওজন কমাতেও সাহায্য করে। এমনকী American Cancer Society-র গবেষণায় প্রমাণিত যে, চকোলেট ফ্রি র‌্যাডিক্যালের সঙ্গে লড়াই করে। এছাড়া ক্যানসার প্রতিরোধে এই চকোলেটের ভূমিকা অনস্বীকার্য।

৩. American Cancer Societyর গবেষকেরা বলেন, চকোলেট অতিবেগুনি রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করে। The Harvard T.H. Chan School of Public Health-এর একটি গবেষণায় বলা হয়েছে, ত্বকের উন্নতির জন্যে সব ক’টিই উপাদান চকোলেটে রয়েছে। ডার্ক চকোলেট ভালো কোলেস্টেরল বাড়িয়ে খারাপ কোলেস্টেরল কমিয়ে দেয়। এছাড়া ডার্ক চকোলেট ভীষণ পুষ্টিকর। বহু ধরনের পুষ্টি উপাদান এতে ভর্তি। ২০১৯ সালে প্রকাশিত International Journal of Environmental Research and Public Health-এর একটি গবেষণাপত্র বলা হয়েছে, চকোলেটে রয়েছে বহু পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস (Antioxidants), ফাইবার (Fiber),পটাশিয়াম (Potassium), ক্যালশিয়াম (Calcium), কপার (Copper) এবং ম্যাগনেশিয়াম (Magnesium)।

Related Articles