×
নিউজ

যেতে হবে না দোকানে, অতি সহজে বাড়িতেই চাষ করুন এলাচ, রইল পদ্ধতি

বিজ্ঞাপন

বাড়িতে সৌন্দর্য্য বৃদ্ধি করার জন্য বেশিরভাগ মানুষই তাঁদের বাড়িতে শোভাময় গাছ লাগান। আসলে বাড়িতে বাগান থাকলে এমনিতেই সৌন্দর্য্য বেড়ে যায়। অনেক মানুষ গাছ ভালবাসেন, তাই তাঁদের বাড়িতে গেলেই প্রচুর অজানা গাছের সঙ্গেও আমাদের পরিচয় ঘটে। হয়তো যে গাছগুলির সঙ্গে আমাদের পরিচয় নেই, সেই গাছগুলিও আমাদের জানা হয়ে যায়। এখন মানুষ পরিবেশের সচেতনতার জন্যে গাছ লাগাচ্ছেন।

বিজ্ঞাপন

এক্ষেত্রে বাড়িতে যদি দরকারি বা প্রয়োজনীয় গাছ লাগানো যায়, তাহলে আপনি অনেক সুবিধা পাবেন। আজ এমন একটি অদ্ভূত উদ্ভিদের সম্পর্কে আপনাকে তথ্য দেব, সেই উদ্ভিদটি আমাদের নিত্যপ্রয়োজনীয় সবকিছুর সঙ্গে যুক্ত। হ্যাঁ, এলাচ গাছের কথাই বলছি। যা প্রতিটি রান্নাকে সুস্বাদু বানাতে দারুণ কার্যকরী। আসলে এলাচ গাছটি খুব বড় হয় না।

একটি পাত্রের মধ্যেই আপনি এই গাছটি চাষ করতে পারেন। এই গাছটির বীজ বাজার ছাড়াও অনলাইনে থেকে ক্রয় করতে পারবেন। এমনকী নতুন বীজ লাগিয়ে আপনি আরও এলাচ গাছের চাষ করতে পারেন। সেক্ষেত্রে কতগুলো জিনিস মাথায় রাখতে হবে আপনাকে। বাজারে থেকে আপনি বীজ কিনে এনে সারারাত একটি বীজ বায়ুরোধী পাত্রে প্যাক করে রাখুন। সেখান থেকে আপনাকে চারা বের করে, একটা পাত্রের মধ্যে এক চামচ বীজ জলের মধ্যে ভিজিয়ে রাখুন।

দেখবেন, ওই পাত্রে শুধুমাত্র কালো এবং লাল মাটি মেশাতে হবে। যদি এই মাটি না থাকে, তাহলে গোবর বা কোকপিট ব্যবহার করতে পারেন। তবে আপনাকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে, মাটিতে যেন কোনো পোকামাকর না থাকে। তাহলে গাছের বৃদ্ধিতে বাধা দেবে। প্রতিদিনই জল দিন, এবং বীজ অঙ্কুরিত হতে ৬ দিন সময় লাগবে। সমস্ত জিনিসটাই বীজের ওপর নির্ভর করে, তবে সকাল ও সন্ধ্যায় নিয়মিত জল দিন। যতক্ষণ না বীজ অঙ্কুরিত হচ্ছে, ততক্ষণ গাছের যত্ন নিতে থাকুন। ১ মাস পর থেকেই গাছটি আস্তে আস্তে বেড়ে উঠবে।

Related Articles