×
নিউজ

মাধ্যমিক পাসে সাব ইন্সপেক্টর পদে নিয়োগের বিগপ্তি, মাসিক বেতন প্রায় ৩৫ হাজার, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

চাকরির জন্যে এখন সবাই দিশেহারা। সরকারি না পেয়ে প্রাইভেটেই মানুষ এখন ঝুঁকছে বেশি। কিন্তু গড়ে দেখতে গেলে এখন মার্কেটে বেকারদের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এবার বেকার চাকরিপ্রার্থীদের জন্যই সুখবর। সম্প্রতি, ইন্দ- তিব্বতিয়ান (ITBPF) বর্ডার পুলিশফোর্সে কর্মী (RECRUIT) নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। ভারত সরকারের স্বরাষ্ট্র (HOME MINISTRY) মন্ত্রকের অধীনে থাকা ইন্দ তিব্বতিয়ান বর্ডার পুলিশে কর্মী নিয়োগ হতে চলেছে। সবথেকে আকর্ষণীয় বিষয়, এই নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন দেশের যে কোনও প্রান্তের বেকার প্রার্থীরা। আর সঙ্গে জানানো হয়েছে, চূড়ান্ত প্রার্থী তালিকায় মনোনীত সফল এবং যোগ্য প্রার্থীদেরকে সরাসরি নিয়োগপত্র দেওয়া হবে ইন্দ-তিব্বতিয়ান (ITBPF) বর্ডার পুলিশ ফোর্স থেকে। সুতরাং দেরি কিসের, এক্ষুনি আবেদন করুন। তবে হ্যাঁ, আবেদনের বিষয়ে খুঁটিনাটি তথ্য জেনে নিন এই প্রতিবেদনের মাধ্যমে।

বিজ্ঞাপন

পদের নাম- সাব ইন্সপেক্টর (SUB INSPECTOR)

শুন্য পদ সংখ্যা- ৩৭টি। তার মধ্যে ৩২ টি পুরুষ প্রার্থী এবং ৫ টি পদ মহিলা প্রার্থীদের জন্য এই পদ সংরক্ষিত। তবে তার মধ্যেও রয়েছে ভাগ, সরকারি নিয়মানুযায়ী এই পদের জন্যে সংরক্ষিত রয়েছে ৮টি সাধারণ, ৬ টি তপশীলি, ২টি তপশীলি উপজাতি, ১৮ টি ওবিসি প্রার্থী এবং ৩টি পদ আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের জন্য।

মাসিক বেতন- 35,400 টাকা থেকে শুরু

বয়স সীমা- উল্লেখিত পদের জন্যে আবেদনকারী প্রার্থীর বয়স হতে হবে ২০ থেকে ২৫ বছরের মধ্যে। তবে এক্ষেত্রে বিশেষ ছাড় পাবেন তপশীলি জাতি ও উপজাতি এবং ওবিসি প্রার্থীরা।

জেনে নিন আবেদন প্রক্রিয়া

১। সংশ্লিষ্ট চাকরির ক্ষেত্রে শুধুমাত্র অনলাইনের মাধ্যমেই আবেদন করা যাবে। অফলাইনে আবেদনের কোনও সুযোগ নেই।

২। একজন আবেদনকারী একটি পদের জন্যই আবেদন করতে পারবেন।

৩। প্রথমে আবেদনকারীকে অনলাইনের মাধ্যমে সংশ্লিষ্ট দফতরের ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে ফর্ম ডাউনলোড করতে হবে।

৪। এরপর ওই আবেদন ফর্মের কলমে যা বলা রয়েছে, নিজের সম্পর্কে সব যাবতীয় তথ্য দিতে হবে।

৫। আবেদন ফর্মে সাম্প্রতিক সময়ের একটি রঙিন পাসপোর্ট সাইজের ছবি নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে।

৬। সবশেষে আবেদন ফর্মের নির্দিষ্ট জায়গায় নিজের সই স্ক্যান করে আবেদন পত্রটি সাবমিট করে দিতে হবে। তবে আবেদনকারী প্রার্থীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

আবেদন ফর্মে

প্রার্থীর নাম—————-

বাবার নাম—————-

স্থায়ী বাসস্থানের ঠিকানা————-

বয়স———————

শিক্ষাগত যোগ্যতা———————

নিজের ইমেল আইডি——————–

ফোন নম্বর উল্লেখ করতে হবে—————-

শারীরিক মাপজোক——————– ইত্যাদি উল্লেখ করতে হবে।

এবার দেখে নেওয়া যাক আবেদন ফর্মের জন্যে কী কী নথিপত্র সঙ্গে রাখতে হবে-

১. ভোটার ও আঁধার কার্ড

২. নিজের ঠিকানার প্রমানপত্র

৩. প্রার্থীর বয়সের প্রমানপত্র

৪. শিক্ষাগত যোগ্যতার প্রমানপত্র

৫. প্রার্থীর জাতিগত সংশাপত্রের প্রমান

৬. প্রার্থীর শারীরিক মাপজোকের যাবতীয় নথি পত্র, ইত্যাদি।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা-

এই নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে হলে আবেদনকারীকে সরকার স্বীকৃত কোনও শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক পাশ হতে হবে। আর আবেদনকারী প্রার্থীকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা থাকতে হবে।

এবার জানবো নিয়োগ সম্পর্কিত বিষয়ে-

নিয়োগের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের প্রথমে শারীরিক মেজরমেন্টের পরীক্ষা দিতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ বা সফল হওয়ার পর লিখিত পরীক্ষা দিতে হবে। আর লিখিত পরীক্ষার ডেট, স্থান, সময় সব নির্দিষ্ট সময়মত এহেন দফতর থেকে জানিয়ে দেওয়া হবে। লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থী বাছাই করা হবে। এরপর সফল এবং যোগ্য প্রার্থীদের ডেকে নেওয়া হবে নথি ভেরিফিকেশনের জন্য। সবশেষে চূড়ান্ত প্রার্থীদের হাতে তুলে দেওয়া হবে নিয়োগপত্র।

আবেদনের শেষ তারিখ

উল্লেখিত পদের জন্যে আবেদনের শেষ তারিখ আগামী ১৪ আগস্ট অর্থাৎ 14/08/2022 এর। আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে ক্লিক করুন www.recruitment.itbpolice.nic.in – এ

Related Articles