×
নিউজ

দুর্দান্ত স্কিম নিয়ে এল ইন্ডিয়ান পোস্ট, মাত্র ৪১৭ টাকা বিনিময়ে হতে পারেন কোটিপতি! রইল বিস্তারিত

বিজ্ঞাপন

এটি হয়তো সকলেই জানেন যে, বর্তমানে ব্যাঙ্কের থেকে অধিক পরিমাণে সুদ পাওয়া যায় পোস্ট অফিসে (Post Ofice)। তাইতো এবারে, গ্রাহকদের সঞ্চয়ের ক্ষেত্রে বিভিন্ন প্রকল্পের সুবিধা নিয়ে এসেছে ভারতীয় ডাক বিভাগ (India Post)। পোস্ট অফিসে এমন অনেকগুলি প্রকল্প গড়ে তোলা হচ্ছে যেখানে গ্রাহকেরা তাদের সঞ্চিত অর্থ দ্বিগুণ করতে পারবেন। সম্প্রতি, পোস্ট অফিসের এমনি একটি স্কিম হল ‘পাবলিক প্রভিডেন্ট ফান্ড’ (PPF) স্কিম। যা দীর্ঘমেয়াদে আপনাকে মোটা সঞ্চয় করতে সাহায্য করবে। মাত্র ৪১৭ টাকা প্রতিদিন বিনিয়োগ করলেই রিটার্ন পাবেন ১৮ লাখ টাকা! এছাড়া এই স্কিমের বিশেষত্ব হলো এটি পুরোপুরি নিরাপদ ও সুরক্ষিত। তাহলে আর বিন্দুমাত্র দেরি না করে জেনে নিন মেয়াদ শেষে উচ্চ রিটার্ন পেতে কিভাবে বিনিয়োগ করবেন PPF স্কিমে।

বিজ্ঞাপন

প্রথমেই জানিয়ে রাখি স্কিমের সবচেয়ে বড় সুবিধা হল এটিতে আয়করে মিলবে ছাড়। এর থেকে পাওয়া সুদ ও ম্যাচিউরিটির পরিমাণ হবে করযুক্ত। তবে, স্কিমে বিনিয়োগকারী গ্রাহকদের একটি কথা মাথায় রাখতে হবে যে PPF অ্যাকাউন্টের মেয়াদ ১৫-২৫ বছর করতে হলে আগে থেকেই আবেদন করতে হবে। মেয়াদপূর্তির পর আর মেয়াদ বৃদ্ধি করা যাবে না।

সাধারণত এই স্কিমে বিনিয়োগের সর্বোচ্চ মেয়াদ ১৫ বছর। কিন্তু আপনি যদি চান তাহলে ৫-৫ হিসেবে আরও ১০ বছরের মেয়াদ বাড়াতে পারেন। আর বর্তমানে এই স্কিমের বার্ষিক সুদ ৭.১%। এছাড়া রয়েছে প্রতিবছর চক্রবৃদ্ধি হারের সুবিধা এবং PPF অ্যাকাউন্টি সক্রিয় রাখতে নূন্যতম ৫০০ টাকার বার্ষিক নিয়োগের প্রয়োজন। তবে, ১০ বছরের ক্ষেত্রে আপনারা যদি ১.৫ লক্ষ টাকা জমা রাখেন তাহলে আপনার মোট সঞ্চয়ের পরিমাণ হবে ৩৭.৫০ লক্ষ টাকা। সুদ হবে ৬৫.৫৮ লাখ টাকা এবং ২৫ বছর পর মোট সঞ্চয় ১.০৩ কোটি টাকা।

চলুন তাহলে জেনে নিন এই স্কিমে আবেদন করতে হলে আপনার কি কি ডকুমেন্টসের প্রয়োজন-

১) পরিচয় প্রমাণ- ভোটার আইডি, পাসপোর্ট, ডাইভিং লাইসেন্স, আধার কার্ড।

২) ঠিকানার প্রমাণ- ভোটার আইডি, পাসপোর্ট, ডাইভিং লাইসেন্স, আধার কার্ড ,প্যান কার্ড এবং পাসপোর্ট সাইজের ছবি।

আর এক্ষেত্রে আবেদন করতে পারবেন বেতনভোগী, স্ব-নিযুক্ত, পেনশনভোগী সহ যেকোনো বাসিন্দা। শুধুমাত্র একজন এই একাউন্ট খুলতে পারবেন। তবে, এক্ষেত্রে জয়েন্ট একাউন্ট খোলার সুবিধা না থাকলেও যদি বিনিয়োগকারী নাবালক/ নাবালিকা হয় তাহলে বিনিয়োগকারীর পিতা মাতা এই একাউন্টি খুলতে পারবেন।

Related Articles