×
নিউজ

যে ইস্ট ইন্ডিয়া কোম্পানি করেছিল ভারতে রাজ, আজ সেই কোম্পানিকে কিনে নিলেন এই ভারতীয় ব্যাবসায়ী! রইল বিস্তারিত

বিজ্ঞাপন

প্রায় ২০০ বছর ধরে ইস্ট ইন্ডিয়া কোম্পানি (East India Company) ভারতবর্ষে শাসন করে ছিলো। ইস্ট ইন্ডিয়া কোম্পানির ভুল সিদ্ধান্তের শিকার হয়েছিলেন সমগ্র ভারতীয়রা। দেশের মানুষরা ব্রিটিশদের অত্যাচার প্রথম দিকে মুখ বুজে সহ্য করলেও ১৮৫৭ সালে দেশের বীর বিপ্লবীরা স্বাধীনতা সংগ্রামের ডাক দিয়েছিলেন। যে ইস্ট ইন্ডিয়া কোম্পানির জন্যে দেশ স্বাধীন করতে নিরীহ ভারতবাসীদের প্রাণও গিয়েছিল; সেই কোম্পানি আজ ভারতের এক ব্যবসায়ীর হাতে।

বিজ্ঞাপন

২০০৩ সালে ভারতীয় ব্যবসায়ী সঞ্জীব মেহতা (Sanjiv Mehta) ইস্ট ইন্ডিয়া কোম্পানি কিনে নিয়েছেন। ব্যবসায়ী জানতে পারেন ইস্ট ইন্ডিয়া কোম্পানির অর্থনৈতিক অবস্থা খুব খারাপ। তখন তিনি সিদ্ধান্ত নেন যে কোম্পানি সারা বিশ্ব তথা ভারতবর্ষে রাজত্ব করেছিলো সেই কোম্পানি কিনেই দেশে ফিরবেন। ১৫ মিলিয়ন বিনিয়োগ ভারতীয় মূল্যে হিসেবে ১,১১ কোটি টাকা বিনিময়ে ইস্ট ইন্ডিয়া কোম্পানি কিনে লক্ষ লক্ষ ভারতীয়দের জন্যে বিশেষ উপহার হিসেবে নিজের অধীনে নেন।

কোম্পানি কেনার পরে ব্যবসায়ী সঞ্জীব মেহেতা জানিয়ে ছিলেন, ‘ আমি ইস্ট ইন্ডিয়া কোম্পানি অফিসে মাত্র ২০ মিনিট ছিলাম। সেই ২০ মিনিটের মধ্যে প্রথম ১০ মিনিটের মধ্যেই জেনে যাই, সংস্থাটির আর্থিক অবস্থা খুব খারাপ হচ্ছে। তাই সংস্থাটি বিক্রি করার আশা করছিলেন। কথোপকথনের সময় আমি টেবিলে পড়ে থাকা ন্যাপকিন পেপারটা তুলে দামটা লিখে দিলাম। এই দাম দেখে ইস্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে সঙ্গে ২১% শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নিয়ে নিয়েছিল। কোম্পানির বিশাল অংশ মাত্র ২০ মিনিটের মধ্যেই বিক্রি হয়ে গেল।’

তবে এতেই সন্তুষ্ট হননি সঞ্জীব মেহেতা। তিনি সিদ্ধান্ত নেন এবং সেই মতো এক বছরের মধ্যে ইস্ট ইন্ডিয়া কোম্পানি অবশিষ্ট শেয়ার অর্থাৎ ৭৯% কিনে নিয়ে সমস্ত কোম্পানি নিজের অধিনস্ত করে নেন। এরপর ভারতীয় ব্যবসায়ী মহেন্দ্রা ইন্ডাস্ট্রির মালিক আনন্দ মাহিন্দ্রা (Anand Mahindra) ইন্ডিয়া কোম্পানিতে বড় বিনিয়োগ করেন যা সঞ্জীব মেহেতা এই কাজের এক বড়ো সাহায্যের হাত।

Related Articles