×
নিউজ

চালু হতে চলেছে হাওড়া-বাঁকুড়া ইন্টারসিটি এক্সপ্রেস, সময় কম লাগবে প্রায় ১ ঘণ্টা! রইল বিস্তারিত

বিজ্ঞাপন

বাঁকুড়াবাসীদের জন্য সুখবর। এবার আর খড়গপুর নয় বাঁকুড়া মশাগ্রাম হয়ে সরাসরি হাওড়া আসবে ইন্টারসিটি এক্সপ্রেস। যার ফলে বাঁকুড়া থেকে কলকাতায় আসার সময় অনেকটাই কম লাগবে। মাত্র সাড়ে তিন ঘণ্টাতেই বাঁকুড়ার মানুষ কলকাতায় পৌঁছে যাবেন। ভারতীয় রেলের এই উদ্যোগ পর্যটকেরা যেমন খুশি তেমনি নিত্যযাত্রীরাও আর অসুবিধার মুখে পড়বে না।

বিজ্ঞাপন

সম্প্রতি, পূর্ব রেল কর্তৃপক্ষ একটি বিবৃতি জারি করে জানিয়েছে যে, চলতি বছরেই বাঁকুড়া মশাগ্রাম হয়ে হাওড়া আসবে ইন্টারসিটি এক্সপ্রেস। কয়েক মাস আগেই প্রাক্তন সাংসদ এবং প্রাক্তন রেলওয়ে স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান বাসুদেব আচার্য, পূর্ব রেলওয়ের জিএম অরুণ আরোরার কাছে বাঁকুড়া থেকে হাওড়া মশাগ্রাম হয়ে আসার একটি ট্রেনের ব্যবস্থা করার জন্যে অনুরোধ জানিয়েছিলেন।

আর সেই ভিত্তিতেই শুক্রবার তিনি বলেন, “জিএম একটি ট্রেন চালানোর আশ্বাস দিয়ে চিঠি দিয়েছেন। দক্ষিণ দামোদর তথা বাঁকুড়ার বিস্তীর্ণ এলাকার মানুষ এই পরিষেবার ফলে উপকৃত হবেন। বিশেষ করে পাত্রসায়ের, সোনামুখী ও ইন্দাসের মানুষজন সরাসরি কলকাতায় আসার সুযোগ পাবেন। এতদিন পর্যন্ত এই সমস্ত মানুষদের ট্রেন ধরার জন্য নয়তো বাঁকুড়া, নয়তো দুর্গাপুর বা বর্ধমান আসতে হতো।”

ইতিমধ্যেই বাঁকুড়া থেকে হাওড়া মশাগ্রাম হয়ে ট্রেনের রুট খতিয়ে দেখা শুরু করেছে রেলের অপারেশন বিভাগ। জানা গিয়েছে, রায়নগর থেকে মশাগ্রামের লাইনের গ্রেডিয়েন্ট কিছুটা নিচু। তাই কয়েক মাসের মধ্যে এটিকে উঁচু করলেই মুশকিল আসান। এছাড়া জিএম আরও জানিয়েছেন যে, একটি ট্রেন চললে গ্রেডিয়েন্ট হাই করা সমস্যা হবে না। সেক্ষেত্রে একাধিক ট্রেন চললে নতুন কাজের অনুমোদন নিতে হত। এই প্রসঙ্গে বাসুদেববাবু জানিয়েছেন যে, এই ব্যবস্থা যদি সত্যি করা যায় তাহলে, এই ট্রেন রুট দীর্ঘদিনের সমস্যার সমাধান করবে। বাঁকুড়ার বিস্তীর্ণ অঞ্চলের মানুষ সরাসরি কলকাতায় পৌঁছে যেতে পারবে।

Related Articles