×
নিউজ

আপনি কি শুনেছেন ‘Green Cement’-এর কথা? জানুন অন্যান্য সিমেন্টের সাথে এর তফাৎ

বিজ্ঞাপন

সিমেন্টের নাম এলে দুই ধরনের সিমেন্টের কথা মাথায় আসে এক হলো বাড়ি বানানোর রেগুলার সিমেন্ট আর একটা হোয়াইট সিমেন্ট। তবে আপনি কি সবুজ সিমেন্টের কথা শুনেছেন? নাম শুনেই অবাক হচ্ছে! ভাবছেন সিমেন্ট আবার গ্রিন। জানিয়ে দেওয়া ভালো এখন মার্কেটে গ্রিন সিমেন্ট এসে গেছে। এটাও জেনে রাখা উচিৎ গ্রিন সিমেন্ট অন্যান্য সিমেন্টের তুলনায় শক্তিশালী ও আরও টেকসই। পরিবেশের দিক থেকে দেখতে গেলে রেগুলার সিমেন্ট থেকে এই সিমেন্ট থেকে অনেক ভালো মানের হয়।

বিজ্ঞাপন

সবুজ সিমেন্ট তৈরির করার জন্য সাধারণত ভাটায় স্ল্যাগের ব্যবহার করা হয়ে থাকে। এছাড়াও ফ্লাই অ্যাশও ব্যবহার করা হয় সবুজ সিমেন্ট তৈরির করতে। নানান পরীক্ষার নিরীক্ষার পর দেখা গেছে এই সিমেন্ট তৈরির প্রক্রিয়াটি একটি কার্বন-নেতিবাচক প্রক্রিয়া। এর মধ্যে এই কথাও বলে রাখা উচিৎ গ্রিন সিমেন্ট তৈরির প্রক্রিয়ায় কার্বন উৎপন্ন হয়। তবে সেই কার্বনের পরিমাণ অতি সামান্য।

সিমেন্ট বাড়ি, উচু বিল্ডিং এবং রাস্তা তৈরি করতে লাগে, সেই হেতু বলে রাখা ভালো শক্তিশালী হওয়াটা প্রথম পূর্বিতা। JSW সিমেন্ট, লক্ষী সিমেন্ট ও নবরত্ন ছাড়াও আরো অনেক গুলি ব্র্যান্ড আছে যারা এই সিমেন্টকে লঞ্চ করেছে। একটি রিপোর্ট অনুযায়ী জে কে সিমেন্টের কোম্পানি জানিয়েছে এই গ্রিন সিমেন্ট দীর্ঘদিন টেকে এবং এর গ্রিপ খুব মজবুত হয়। এই সিমেন্ট কাদামাটি এবং চুনাপাথর মিশ্রিত থাকায় বড়ো বিল্ডিং নির্মাণের জন্য উত্তম। এছাড়াও কাদামাটি এবং চুনাপাথর শক্তি বাড়ায় এবং ছিদ্র কমাতে সাহায্য করে। সব থেকে গুরুত্বপূর্ন কথা হলো এই সিমেন্ট সাধারণ সিমেন্টের চেয়ে ৪ গুণ বেশি জং প্রতিরোধী।

হিমাংশ ভার্মা (Himangshu Bharma) CEO অফ নবরত্ন গ্রুপ এন্ড কোম্পানি জানিয়েছেন যে, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল যে ‘গ্রিন সিমেন্ট’ সাধারণ সিমেন্টের চেয়ে দীর্ঘস্থায়ী হয় এবং এটি আগামী সময়ে একটি ভাল বিকল্প হিসাবে আবির্ভূত হবে।’ আমরা আগেই জেনেছিল এই সিমেন্ট উৎপাদনে খরচ কম এবং পরিবেশ বন্ধুত্বপূর্ন। এই বিয়েও হিমাংশ ভার্মা জানিয়েছেন, ‘প্রাকৃতিক সম্পদের অতিরিক্ত শোষণ বিশ্বে একটি সংকট তৈরি করেছে যা সবার জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তাই এমন পরিস্থিতিতে সিমেন্ট কোম্পানির বিশেষজ্ঞ এবং বিজ্ঞানীদের দল সবুজ সিমেন্টের রূপে একটি ভালো ফর্মুলা নিয়ে এসেছে।’

Related Articles