×
নিউজ

যাত্রীদের জন্য সুখবর! গরমের হাত থেকে বাঁচতে লোকাল ট্রেনে আসতে চলেছে AC কম্পার্টমেন্ট, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

ভারতীয় রেল কতৃপক্ষ জানালেন এক দারুন খবর। আর গরমে যাতায়াত করতে হবে না। মেট্রো রেলের মতো লোকাল ট্রেনেও থাকবে এসি। রোজকার যাতায়াত কারিদের জন্যে দারুন খবর। ধারণা করা হচ্ছে দিন দিন গরমের বৃদ্ধির জন্যেই এই ব্যবস্থা নিয়েছেন। তিনটি বৃহৎ শহর মুম্বাই, দিল্লী আর কলকাতায় বেশি গরম পড়ায় এই জায়গা গুলিতে এসি ট্রেন চালু হবে।

বিজ্ঞাপন

তীব্র গরমে মানুষের অবস্থা নাজেহাল। বিশেষ করে যারা কাজের জন্যে বাড়ির বাইরে থাকেন তাদের জন্যে আরো দূর্বিসহ। সকাল নয় টা থেকে দুপুর অব্দি গরমের জেরে মানুষের বেঁচে থাকা মুশকিল হয়ে দাঁড়াচ্ছে। আবহাওয়াবিদ আগেই জানিয়ে ছিলেন এ বছর গরমের মাত্রা তীব্র হবে। বিশেষ করে কলকাতা, মুম্বাই এবং দিল্লীর মতো শহরে। মানুষের প্ল্যাটফর্ম থেকে ভিড় ট্রেনে এই গরমে যাত্রা করা খুবই কঠিন।এমন অবস্থায় এসি লোকাল ট্রেনের খবরটি বেশ স্বস্তি দিচ্ছে।

মুম্বাই শহরে আগে থেকেই এসি লোকাল ট্রেন থাকলেও অন্যান্য শহরে এসি ট্রেনের ব্যবস্থা নেই। দিল্লীতে এসি লোকাল ট্রেনের কথা চিন্তা করা হচ্ছে। মুম্বাইয়ে এসি লোকাল ট্রেনের সংখ্যা বাড়ানো কথা চলছে। তবে কলকাতা অর্থাৎ এই রাজ্য এই নিয়ে কী সিদ্ধান্ত নিয়েছে তা জানা যায়নি। তবে রেল কতৃপক্ষের ভাড়া ৫০% পরে আবার এমন প্রস্তাব সত্যি প্রশংসনীয়।

মুম্বাই শহরে মেইন লাইন এবং হারবার লাইনে ৪৪ টি এসি ট্রেন থাকলেও এখন বেড়ে আর ১২ টি ট্রেন যুক্ত হয়েছে। লোকাল ট্রেনের সংখ্যা ছিলো ৬৭৩, এখন বেড়ে হয়েছে ৬৮৭ টি লোকাল ট্রেন।তবে এই অতিরিক্ত ট্রেনের ক্ষেত্রে রয়েছে একটি শর্ত। কেবল ছুটির দিন অর্থাৎ রবি বার দিন পাওয়া যাবে। এটিও রেল কর্তৃপক্ষের একটি ভালো পরিকল্পনা নিয়েছে।

Related Articles