×
নিউজ

ছবিটির মধ্যে লুকিয়ে আছে ১৩ টি মানুষের মুখ! দেখুন তো খুঁজে পান কি না

বিজ্ঞাপন

নানারকমের অপটিকাল ইলিউশনের (Optical Illusion) ছবি এখন সোশাল মিডিয়ায় রীতিমতো রাজত্ব করছে। সংখ্যা থেকে ছবি, যার মধ্যে পশু, মানুষের সবরকম ছবিই মানুষের দৃষ্টিভ্রম হওয়ার জন্যে যথেষ্ট। আজকাল সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই ছবিগুলি এত পরিমাণ ভাইরাল হচ্ছে, যা রীতিমত মানুষের আকর্ষণীয় খেলায় পরিনত হচ্ছে। এই খেলা আপনার চোখের সঙ্গে সঙ্গে আপনার মস্তিষ্কের পরীক্ষাও নিয়ে নিচ্ছে। আর এই ইলিউশন ছবিগুলো শেয়ার করে বলা হয় যে, এই ছবিতে যা লুকিয়ে রয়েছে তা খুঁজে বের করুন। তাতেই বুদ্ধি এবং চোখ দুটোই পরীক্ষা হয়ে যায়। দেখা গিয়েছে এই অপটিক্যাল বিভ্রমগুলি শুধু অবসর যাপনের জন্যে তা নয়। বরং মনোবিশ্লেষণের ক্ষেত্রেও কার্যকরী। এবার এমন একটি ইলিউশনের ছবি ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়, যেখানে লুকিয়ে রয়েছে একাধিক মানুষের ছবি।

বিজ্ঞাপন

তবে অপটিক্যাল ইলিউশন শুধু ছবির ধাঁধা নয়। আমরা কোনদিক দিয়ে একটি নির্দিষ্ট বিষয়কে দেখার চেষ্টা করি, সেটাও প্রকাশ পায় এই ছবিগুলির মাধ্যমে। পাশাপাশি আমাদের ব্যক্তিত্বেরও একটি দিক তুলে ধরে এইসব অপটিক্যাল ইলিউশন। এই ছবির ক্ষেত্রেই যেমন বলা হয়েছে, জঙ্গলের মধ্যে লুকিয়ে রয়েছে ১৩টি মুখ। অথচ একঝলকে তা দেখে একেবারেই বোঝার উপায় নেই। খুঁটিয়ে দেখলেই নজরে পড়বে প্রতিটি ছবি।

বেভ ডুলিটল নামক এক চিত্রশিল্পী এই ছবিটি তৈরি করেছেন। ছবিটি অত্যন্ত জনপ্রিয়। যার নাম “দ্য ফরেস্ট হ্যাজ আইজ” (The Forest Has Eyes)। চ্যালেঞ্জ হল এই জঙ্গলে লুকিয়ে থাকা মুখগুলিকে খুঁজে বের করতে হবে। যেখানে রয়েছে এক দুটো নয়, ১৩টি মুখাবয়ব। আর এখানেই পরিচয় পাবে আপনার বুদ্ধিমত্তা। আপনি যত বেশি লোকের মুখ দেখতে পাবেন, তত বেশি আপনার আইকিউ লেভেল পরিষ্কার তা মানা হবে।

যদি ১০টির বেশি মুখ দেখতে পান তাহলেও আপনার মস্তিষ্ক সবচেয়ে ভালো অবস্থায় আছে তা বোঝা যাবে। যদি ৭টি মুখ দেখেন তাহলে বুঝতে হবে আপনার মস্তিষ্কের কাজ ভাল হলেও মন দিয়ে কাজ করেন না আপনি। আর যদি ৪-৫ টি মুখ দেখেন তবে আপনার আরও মনোনিবেশ করার প্রয়োজন, এটাই প্রমাণিত হবে। অনেকেই আছেন যারা এই সুযোগেই অবিলম্বে খুঁজে পেয়ে যাবেন এই ধাঁধার উত্তর। আবার অনেকে আছেন যাঁরা দীর্ঘ সময় ধরে লড়াই করার পরেও সঠিক উত্তরটি খুঁজে পান না।

Related Articles