×
নিউজ

Indian Army-র গাড়ির নম্বরের শুরুতে কেন থাকে এই তীর চিহ্ন? দেখুন বিস্তারিত

বিজ্ঞাপন

প্রতিনিয়ত ভারতের সীমান্ত রক্ষা করে চলেছে ভারতীয় সৈনিকরা (Indian Army), যাদের জন্যে আমরা শান্তিমত ঘুমোতে পারছি। যাদের তৎপরতায় প্রতি মুহূর্তে ভারত বিদেশী শত্রুদের হাত থেকে বাঁচছে। দেশকে রক্ষার জন্য পরিবার-পরিজন ভুলে ভারতীয় সৈনিকরা (Army) নিজেদের জীবনের ঝুঁকি রেখে ভারতের নিরাপত্তায় সামিল হচ্ছেন। তাঁদের এই আত্মত্যাগ প্রতিটি ভারতীয়দের কাছে গর্বের, তাঁদের অনেক শ্রদ্ধা। সেই কারণেই তাঁদের জন্য অনেক কিছুতে রয়েছে বিশেষ ছাড়। আজ তেমনই একটি বিষয়ে জানাবো আপনাদের।

বিজ্ঞাপন

আসলে দেশের সমস্ত মোটরচালিত গাড়িতে রাজ্যের RTO রেজিস্ট্রেশন নম্বর লাগানো থাকে, মোটরচালিত গাড়ির সামনে এবং পিছনে। কারণ এই নম্বর দ্বারাই সেই গাড়ির খুঁটিনাটি তথ্য সরকারের কাছে থেকে যায়। এই সমস্ত গাড়ির নিবন্ধন রয়েছে দেশের সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয়ে (Ministry of Road Transport and National Highways)। তবে ভারতীয় সেনাদের কাছে এই নিয়মে রয়েছে বিশেষ ছাড়। তাঁদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়। তাই সেনাবাহিনীরা গাড়িতে বিভিন্ন নম্বর প্লেট থাকে।

তবে সেগুলির ক্ষেত্রে রয়েছে আলাদা কিছু নিয়ম কানুন। আর এই নিয়ম তৈরী করেছে, ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় (Ministry of Defense)। তাঁদের কাছেই সেনাবাহিনীদের ব্যক্তিগত গাড়ির খুঁটিনাটি থাকবে। আপনারা খেয়াল করে থাকবেন, সেনাবাহিনীর গাড়ির নম্বর প্লেটের সামনে এক ধরনের তীর চিহ্ন আঁকা থাকে। আর এই তীর চিহ্নটি নম্বর প্লেটের তিন নম্বরে থাকে। এই নম্বর প্লেটের তীর চিহ্নের পরেই বসে কোন বছর সেনাবাহিনী তাঁর গাড়িটি কিনেছে সেই বছরের শেষ দুটি সংখ্যা।

তারপরে বেস কোড (Base code) এবং সিরিয়াল নম্বর (Serial Number)। তবে এই তীর চিহ্ন নাম্বার প্লেটে থাকার কারন, তীর চিহ্নটি ব্রড অ্যারো হিসেবে চিহ্নিত হয়। তবে শুধু ভারতীয় সেনাবাহিনীদের ক্ষেত্রেই নয়, এটি ব্রিটিশ কমনওয়েলথের নম্বর প্লেটেও ব্যবহৃত হয়। যাতে সহজেই টোল পার করা যায়, এছাড়া কোনো দুর্ঘটনায় যদি গাড়িটি উল্টে যায়, তাহলে এই তীর চিহ্ন দেখেই গাড়ির নাম্বার পড়া যাবে।

Related Articles