×
নিউজ

বিরিয়ানির হাঁড়িতে কেন লাল কাপড় জড়িয়ে রাখা হয়? জানুন এর পিছনের কারণ

বিজ্ঞাপন

বর্তমানে যুবসমাজের প্রথম প্রেম হয়ে গিয়েছে বিরিয়ানি (Biryani)। বিরিয়ানির নাম শুনলেই জিভ দিয়ে জল অনবরত বেরোতেই থাকে। কেউ কেউ সপ্তাহের শেষে কিংবা মাসের শুরুতেই বিরিয়ানির একটি পার্টি করেই থাকে। কারণ বিরিয়ানির লোভ সামলানো সত্যিই অসম্ভব। বিরিয়ানির মাংস থেকে শুরু করে বিরিয়ানির আলু সবটাই মজাদার। বলা চলে, বিরিয়ানির নামটির সঙ্গে একটি ভালোবাসার জড়িয়ে রয়েছে সকলের মনে।

বিজ্ঞাপন

বিরিয়ানি এখন আট থেকে অষ্টাদশী সবারই প্রিয়। এই খাবার পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। রাস্তার পাশ দিয়ে যেতে যেতে যখন লাল কাপড় মোড়ানো হাড়ি থেকে সুগন্ধ ভেসে আসে, তখন নিজেকে আর কন্ট্রোল করা যায়না। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন কি, কেন বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড় মোড়ানো থাকে?

হ্যাঁ, এই প্রশ্নটি অনেকের মনে এলেও উত্তর হয়তো এখনো অধরা। হ্যাঁ, আজ এটাই জানাবো আপনাদের। জানা যায়, একবার মোঘল সম্রাট হুমায়ুন (Samrat Humayun) যুদ্ধে পরাজিত হয়ে ইরানে গিয়ে আশ্রয় নিয়েছিলেন। ওই সময় তাঁকে সাদর অভ্যর্থনা জানিয়েছিলেন, লাল রঙের গালিচা পেতে এবং তাঁকে খাবার পরিবেশনের করা হয়, ধাতব পাত্র লাল কাপড় দিয়ে ঢেকে এবং চীনা মাটির পাত্র সাদা কাপড় দিয়ে ঢেকে।

সেই সময় থেকেই মোঘলরা খাবার পরিবেশনের এমন রীতি শুরু করে। আর বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড়ের পেছনে এটিই একমাত্র কারণ। মুঘলদের খাবার পরিবেশনের রীতি ছিল লাল কাপড় ব্যবহার করা। আর বিরিয়ানি হল মোঘলদের একটি বিশেষ পদ, তাই তাঁরা সারাক্ষন যেকোনো খাবারেই লাল কাপড় জড়িয়ে রাখত। সুতরাং বিরিয়ানিতেও লাল কাপড় জড়িয়ে রাখা তাঁদের সময় থেকেই এসেছে।

Related Articles