×
দেশনিউজবিনোদন

শোকের ছায়া সংগীত জগতে! প্রয়াত হলেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী বাপ্পি লাহিড়ী

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গতকাল সন্ধ্যের পর আবারও এক দুঃসংবাদের ছায়া সংগীত জগতের ক্ষেত্রে। মুম্বাইয়ের ক্রিটিকেয়ার হাসপাতালে মাত্র ৬৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বিখ্যাত সঙ্গীত শিল্পী বাপ্পি লাহিড়ী (Bappi Lahiri)। ৮০ এবং ৯০ দশকের একজন স্বনামধন্য সুরকার এবং গায়ক ছিলেন তিনি। চলতি মাসেই আমরা হারিয়েছি সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরকে (Lata Mangeshkar) এবং তারপরেই সংগীত জগতে শোকের ছায়া রেখে সকলের থেকে বিদায় নিয়েছেন সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukherjee)। আর তারপরেই বাপ্পি লাহিড়ী। মাত্র দশ দিনের মাথায় সংগীত জগত হারায় একের পর এক তিন নক্ষত্রকে। দেশের গোটা সংগীত ক্ষেত্রে যেন নেমে এসেছে শোকের ছায়া।

বিজ্ঞাপন

গতবছর এপ্রিল মাসে করোনায় আক্রান্ত হয়ে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হয়েছিলেন বাপ্পি লাহিড়ী। কিছুদিন পর সুস্থ হয়েও উঠেছিলেন। হাসপাতাল সূত্রে খবর, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার (OSA) কারণে মৃত্যু হয়েছে বাপ্পি লাহিড়ীর। হাসপাতালে ডিরেক্টর ডঃ দীপক নামজোশি (Dr Deepak Namjoshi) জানিয়েছেন, “একমাস আগে হাসপাতালে ভর্তি করা হয়েছিল লাহিড়ীকে সোমবার তাঁকে ছেড়ে দেওয়াও হয় কিন্তু মঙ্গলবার তাঁর অবস্থার অবনতি ঘটে তাঁর পরিবারের সদস্যরা তাঁকে দেখার জন্য একজন ডাক্তারকেও বাড়িতে ডেকেছিলেন। তাঁকে হাসপাতালে নিয়ে আসা হয়। তাঁর শরীরে একাধিক স্বাস্থ্য সমস্যা ছিল। মধ্যরাতে কিছুক্ষণ আগে তাঁর মৃত্যু হয়।”

বিশিষ্ট এই সংগীত শিল্পী কেবলমাত্র আশি নব্বই দশকেরই নয়, বর্তমান দশকেও চুটিয়ে গান গেয়েছেন। ‘চলতে চলতে’ (Chalte Chalte), ‘ডিস্কো ড্যান্সার’ (Disco Dancer), ‘শরাবি’ (Sharaabi), ‘তাম্মা তাম্মা লোগে’ (Tamma Tamma Loge), ‘তাম্মা তম্মা আগেইন’ (Tamma Tamma Again) ‘ইয়াদ আ রাহা হে’ (Yaad Aa Raha Hai), ‘উহ লা লা’ (Ooh La La) ইত্যাদি বহু জনপ্রিয় গান তিনি উপহার দিয়েছেন দর্শকদের। এখনো পর্যন্ত যেকোন পার্টি বা অনুষ্ঠানে বাপ্পি লাহিড়ীর গান না বাজলে যেনো সেই অনুষ্ঠান অসম্পূর্ণই থেকে যায়। বলিউডের আসন্ন মুভি ‘বাঘি ৩’ (Baaghi 3) চলচ্চিত্রে তাঁর গাওয়া গান তাঁর জীবনের শেষ গান।

কিংবদন্তি সংগীত শিল্পীর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা ইন্ডাস্ট্রি। বহু সেলিব্রিটি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাঁদের দুঃখ প্রকাশ করেছেন। গায়কের আত্মার শান্তি কামনা এবং তাঁর পরিবারকে সমবেদনা জানিয়েছেন অনেকে। বাপ্পি লাহিড়ীকে পর্দার সামনে শেষ দেখা গিয়েছিল সালমান খান (Salman Khan) সঞ্চালিত জনপ্রিয় রিয়েলিটি শো বিগ বস ১৫-তে (Bigg Boss 15) নাতি স্বস্তিক-এর নতুন গান ‘বাচ্চা পার্টি’-র (Bachha Party) প্রচারের জন্য তিনি বিগ বসের মঞ্চে উপস্থিত হয়েছিলেন। বলা বাহুল্য, তাঁকে হারিয়ে আরও একবার ক্ষতির সম্মুখীন হল সংগীত জগত। যা কখনোই পরিপূর্ণ হওয়ার নয়।

Related Articles