×
নিউজ

আর নয় দালালের ঝামেলা, এখন বাড়ি বসে স্মার্টফোনের মাধ্যমে বানিয়ে ফেলুন পাসপোর্ট, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

দেশের বাইরে ঘুরতে যেতে চান, পাসপোর্ট করাতে গিয়েই যত ঝামেলা! পাসপোর্ট করতেই কালঘাম ছুটছে তাইতো। শুধু পাসপোর্ট নয়, চাই ভিসাও। কিন্তু তাও ঝামেলা। এদিক দৌড়ায় ওদিক দৌড়ায়। ভিসা না পেলে বাইরে যাওয়ার স্বপ্নটাও চলে যায়। এদিকে দেশের বাইরে যাওয়ার সব পরিকল্পনা করে ফেলেছেন। পাসপোর্টই হাতে পেলেন না সময়মতো। এবার তাঁদের জন্যই সুখবর। এখন আর আগেকার নিয়ম মেনে পাসপোর্ট করানোর ঝামেলা নেই। এবার সেই প্রক্রিয়া অনেকটাই সহজ হয়ে গিয়েছে। কারণ এখন আপনি নিজের স্মার্ট ফোন থেকেই পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন।

বিজ্ঞাপন

শুধু আপনি আপনার মোবাইলে mPassport Seva অ্যাপ্লিকেশনটি ইনস্টল করে নিন। আর সহজেই ঘরে বসে পাসপোর্ট তৈরি করে ফেলুন। এটি করতে যেমন ঝামেলা নেই, তেমনি এটি করতে আপনার সময়ও বাঁচবে। তবে কি ভাবে করবেন ফোনের মাধ্যমে পাসপোর্ট সেটাই জেনে নিন।

প্রথমে mPassport Seva অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ক্লিক করুন এই অ্যাপ্লিকেশনের New User Register অপশনে। এরপর ড্রপ ডাউন মেনু থেকে পাসপোর্ট অফিস নির্বাচন করে সেখানে আপনার ব্যক্তিগত সমস্ত তথ্য দিয়ে দিন। তবে লগইন করার সময় অবশ্যই ইউনিক আইডি দেবেন। আর পাসওয়ার্ডটিও ইউনিক হতে হবে। এরপর ক্যাপচা কোড লিখে সাবমিট করে দিন। এবার আপনার ইমেলে এখান থেকে যে ইমেলটি পাবেন, তা সেটি খুলে নিজের ঠিকানা যাচাই করে নেওয়ার জন্য লিঙ্কটা ক্লিক করুন।

আর নিজের অ্যাকাউন্ট সক্রিয় করার জন্য সেই লিঙ্কে ক্লিক করলেই দেখবেন নতুন ওয়েব পেজ পুন:নির্দেশিত এবং নিশ্চিতকরণের জন্য আপনার লগইন আইডি চাইছে। এরপর আপনার অ্যাকাউন্টটি যাচাই করে নিয়ে অ্যাপটি বন্ধ করে আবার চালু করুন। এরপর অ্যাপে গিয়ে পাসপোর্টের জন্য ব্যবহারকারি ট্যাবে ক্লিক করুন। এরপর আপনাকে ফের লগইন করতে হবে। এরপর যে পেজটি খুলবে সেখানে নির্বাচন করতে হবে Apply for fresh পাসপোর্ট। এরপর ফর্মটি পূরণ করে নেক্সট স্টেপে আপনাকে ফি দিতে হবে। ব্যস তারপরেই শেষ।

Related Articles