×
লাইফস্টাইল

কিভাবে যত্ন নেবেন নিজের শাড়ির? জেনে নিন ৬টি টিপস

বিজ্ঞাপন

কথায় আছে শাড়িই নারীর অলংকার। শাড়ি পড়তে ভালোবাসেন না এমন নারী হয়তো খুব কমই আছেন। আট থেকে অষ্টাদশী সকলেই মোটামুটি শাড়ি পরতে ভালবাসেন। বাড়িতে আপনার মেয়ে ছোটটি হলেও কি হবে, সেও কিন্তু আপনার দেখাদেখি রোজ রোজ আপনার শাড়ি নিয়ে আপন মনে সাজছে। হ্যাঁ, বাঙালি পরিবারে এমন উদাহরণ মেলা। তেমনি আমরা যারা অবিবাহিত তাঁরাও কিন্তু ছুঁতোয়-নাতায় শাড়ি পড়তে চাই। কোনও অনুষ্ঠান হলে, যেকোনো প্রিয় পোশাকের আগে আমাদের চোখ যায় শাড়ির দিকে। তাই না, সুতরাং শাড়ি দেখলে যে একেবারেই লোভ সামলানো মুশকিল, তা বলাই বাহুল্য! তবে বাজারে বিভিন্ন প্রজাতির শাড়ি কিনতে পাওয়া যায়, কিন্তু শাড়ি তো কিনলেন! কিন্তু শাড়ি কীভাবে যত্ন করবেন, তা জানা আছে কি? চলুন জানিয়ে রাখি শাড়িকে সযত্নে রাখার কিছু টিপস। এখন চারপাশের আবহাওয়া যেরকম তাতে সুতির শাড়িই (Cotton Saree) পরে বেশি মজা। তবে এই সুতির শাড়ির কিন্তু খুব যত্নের প্রয়োজন। শাড়ি কীভাবে কাচবেন, কীভাবে শুকোতে দেবেন, তারপর কীভাবে আলমারিতে রাখবেন, সবটাই আজ আপনাদের জানাবো এই প্রতিবেদনের মাধ্যমে।

বিজ্ঞাপন

সুতির শাড়ির যত্ন করার জন্য কী কী নিয়ম মানতে হবে দেখে নিন

১. সুতির শাড়ি যদি লিনেন জাতীয় হয়, তাহলে ধোয়ার সময় বিশেষ নজর দিন। গুঁড়ো সাবান বা বার সাবান দিয়ে না কেচে, লিকুইড সাবান দিয়ে কাচুন, তাতে শাড়ি ভাল থাকবে।

২. সবসময় ছায়াঘেরা জায়গায় শাড়ি শুকোতে দিন। তাতে রোদের তাপে রঙ নষ্ট হবে না শাড়ির।

৩. সুতির শাড়ি মানেই কোনওমতে ভাঁজ করে আলমারিতে গুঁজে রেখে দেবেন না। বরং ভাল করে ভাঁজ করে হ্যাঙ্গারে ঝুলিয়ে একটা একটা করে শাড়ি রাখুন। এক্ষেত্রে প্লাস্টিকের হ্যাঙ্গার ব্যবহার করতে পারেন। কারণ ধাতব কিছু ব্যবহার করলে শাড়িতে দাগ ধরে যেতে পারে।

৪. সুতির শাড়ি সবসময় আয়রন করার প্রয়োজন। সেক্ষেত্রে, শাড়ির উপর আরেকটা কাপড় পেঁচিয়ে তারপর সঠিক তাপমাত্রায় আয়রন করতে পারেন।

৫. আলমারিতে শাড়ি ভাঁজ করে রাখার পরিবর্তে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখলে শাড়ি ভাল থাকবে। এছাড়াও কর্পূর বা ন্যাপথালিন দিয়ে শাড়ি রাখলে শাড়ি ভালো থাকে।

৬. এছাড়া শাড়িতে সরাসরি কখনই বডি-স্প্রে বা পারফিউম লাগাবেন না। তাতে শাড়িতে দাগ পড়ে যেতে পারে।

Related Articles