×
লাইফস্টাইল

মাত্র ৩টি উপকরণের ব্যবহারে দূর হবে দাঁতের ক্যাভিটির সমস্যা, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

বাচ্চা থেকে বয়স্ক দাঁতের সমস্যায় কমবেশি সকলেই ভুক্তভোগী। তবে দাঁতে পোকা হওয়া, মাড়ির সমস্যার থেকেও সবচেয়ে বেশি দাঁতে যেই সমস্যা দেখা দেয় তা হল ক্যাভিটির সমস্যা। অনেক সময় দাঁতের মধ্যে ছোট ছোট কালো রঙের গর্ত দেখা দেয় যেগুলিকে বলা হয় ক্যাভিটি। এগুলি সারাদিনের খাবার ও পানীয় থেকে খাদ্যের অতি ক্ষুদ্রতম কণা গুলি দাঁতের মধ্যে জমা হয়ে থাকার ফলে ব্যাকটেরিয়ায় পরিণত হয়। আর এই ব্যাকটেরিয়ার কারণেই ক্যাভিটি হয়ে থাকে। কিন্তু ক্যাভিটি সমস্যা একদিকে যেমন আমাদের হাসির সৌন্দর্য কেড়ে নেয় তেমনি অন্যদিকে এর হাত থেকে মুক্তি পেতে হলে খরচ করতে হয় ভুরিভুরি টাকা! তাই আজ জেনে নিন ঘরোয়া কয়েকটি উপকরন সম্বন্ধে যা ব্যবহারের মাধ্যমে ক্যাভিটিকে আপনার জীবন থেকে একেবারেই দূরে সরিয়ে দিতে পারবেন। জেনে নিন সেগুলি কি কি-

বিজ্ঞাপন

১) সরষের তেল-

সকলের বাড়িতে রান্না ঘরে যে উপাদানটি সবচেয়ে প্রয়োজনীয় তা হল সরষের তেল। এই তেল দিয়ে প্রতিদিন সকাল ও রাত্রে ঘুমোনোর আগে এবং ঘুম থেকে উঠে মাড়িতে মালিশ করুন। দেখবেন অতি সহজে ক্যাভিটি দূর হয়ে গিয়েছে।

২) নারকেল তেল-

নারকেল তেল ব্যবহার করলে শুধুমাত্র ক্যাভিটি নয়, সারা মুখের স্বাস্থ্য ভালো রাখতে বিশেষ ভূমিকা পালন করে এটি। তাই সকালে ঘুম থেকে উঠে বাসি মুখে নারকল তেল দিয়ে কুলকুচি করুন।

৩) লবঙ্গ-

মুখের ভেতর পরিষ্কার রাখতে এবং দাঁত ভালো রাখতে সবচেয়ে উপকারী লবঙ্গ। এর জন্য আপনারা লবঙ্গ ভালোভাবে গুঁড়ো করে তা সরষে তেলের সাথে মিশিয়ে ব্রাশ করুন। তাহলে দাঁত ক্যাভিটির সমস্যার পাশাপাশি অনেক ভালো থাকবে।

আর এই ধরনের টোটকাগুলি আপনাদের অবশ্যই দাঁতে ক্যাভিটি দেখা দিলে আজই ব্যবহার করা শুরু করে দিন। শুরুতেই যদি আপনারা ক্যাভিটি চিকিৎসা না করেন তাহলে ক্ষয় আরো বাড়তে শুরু করে। তবে, মনে রাখবেন আপনাদের সকাল ও রাতে ব্রাশ করা ও যে কোন খাবার খাওয়ার পর কুলকুচি করে ফেলাটা অত্যন্ত জরুরি।

Related Articles