×
লাইফস্টাইল

মুখ থেকে লোম দূর করতে ব্যবহার করুন এই ৫টি উপাদান, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

মেয়েদের ক্ষেত্রে অনেক সময় হরমোন জনিত সমস্যার কারণে মুখের মধ্যে অত্যধিক লোম লক্ষ্য করা যায়। আর দিন দিন এই লোমের আধিক্য বেরেই যেতে থাকে। যার ফলে আপনার মুখের চেহারা দেখতে অত্যন্ত খারাপ লাগে। বিশেষ করে তখন যখন ঠোঁটের ওপর এই লোম দেখা দেয়। যদিওবা এখন পার্লারে গিয়ে এই লোম নিমেষেই দূর করা যায়, কিন্তু তা অত্যন্ত বেদনা দায়ক হয়। এছাড়া সব সময় তো আর পার্লারে যাওয়াটা সম্ভব নয়। তাই আজ আপনাদের এই সমস্যার সমাধান করতে হাজির বেশ কিছু ঘরোয়া টিপস নিয়ে। যা একবার ব্যবহার করলেই বুঝতে পারবেন কতটা কাজ করছে এই ঘরোয়া উপাদানটি। চলুন তাহলে আর দেরি না করে জেনে নিন মুখের অবাঞ্ছিত লোম দূর করার কিছু ঘরোয়া টিপস সম্বন্ধে-

বিজ্ঞাপন

১) মধু-

মুখের লোম তুলতে অত্যন্ত সাহায্য করে মধু। তাই মধু সামান্য গরম করে সেটি লোমের ওপর লাগিয়ে উল্টো দিক থেকে তোয়ালে দিয়ে ভালো করে ঘষে নিন। দেখবেন এতে আপনার মুখ পরিষ্কার হয়ে উঠেছে। আর এই উপাদানটি আপনাদের সপ্তাহে তিন বার করে ব্যবহার করা উচিত।

২) বেসন-

এমনিতে মুখ পরিষ্কার করতে বেসন খুব ভালো কাজ করে। তবে এক্ষেত্রে আপনার বেসনের মধ্যে কাঁচা দুধ মিশিয়ে সেটি মুখের মধ্যে লাগিয়ে আধ ঘন্টা রেখে দিন। এবারে গরম জলের মধ্যে একটি তোয়ালে ভিজিয়ে রেখে সেটি দিয়ে উল্টোদিকে অর্থাৎ আপনার চোয়াল থেকে চোখের দিকে পর্যন্ত ভালো করে ঘষে নিতে হবে। এর ফলে ফেসিয়াল হেয়ার অনেকটা পাতলা হয়ে উঠবে।

৩) ফটকিরি-

ফেসিয়াল হেয়ার দূর করতে খুব ভালো কাজ করে ফটকিরি। তাই মুখের যেখানে লোমের মাত্রা বেশি সেখানে যদি আপনারা নিয়মিত ফটকিরির সাথে সামান্য জল মিশিয়ে ব্যবহার করতে পারেন তাহলে দেখবেন অনেকটাই কমে গিয়েছে ফেসিয়াল লোম।

৪) লেবুর রস-

ফেসিয়াল হেয়ার দূর করতে লেবুর রসের ভূমিকা অপরিসীম। তাই এক্ষেত্রে আপনারা মুখের যেখানে লোমের সংখ্যা বেশি সেখানে লেবুর রস লাগিয়ে পরিষ্কার করে নিন।

৫) চিনির রস-

আপনারা যদি লেবুর রসের সঙ্গে চিনির রস মিশিয়ে সামান্য গরম করে ব্যবহার করতে পারেন তাহলে তো আরো ভালো কাজ করবে। গরম করার পর এই আঁঠালো পদার্থটি ঠান্ডা করে লাগিয়ে তোয়ালে বা রুমাল দিয়ে পরিষ্কার করে তুলে নিন।

ব্যাস এই কটি উপাদান যদি আপনারা ব্যবহার করতে পারেন খুব সহজেই মুক্তি পেয়ে যাবেন ফেসিয়াল হেয়ারের হাত থেকে।

Related Articles