×
লাইফস্টাইল

আজ থেকে মেনে চলুন এই ৬টি ঘরোয়া টোটকা, বাড়িতে টিকবে না একটিও ছারপোকা

বিজ্ঞাপন

বাড়িতে ছারপোকা দেখা গেলে আমরা নানান ধরনের কেমিক্যাল ব্যবহার করি। কখনো পাউডার রূপে কখনো আবার তরলকে স্প্রের মাধ্যমে। তবে কেমিক্যাল মানে শরীরের ক্ষতি। ব্যবহৃত কেমিক্যাল ত্বকের সংস্পর্শে আসলে বিভিন্ন ধরনের চর্মরোগ দেখা দেয়। এছাড়াও অত্যধিক কেমিক্যাল ইনহেল করলে শ্বাসজনিত রোগ দেখা দিতে পারে। যেসকল বাড়িতে ছোট্ট শিশু থাকে সেখানে ছারপোকা যেমন ক্ষতিকারক তেমনি ক্ষতিকারক কেমিক্যাল মিশ্রিত দ্রব্য গুলির ব্যাবহার। ছারপোকার তাণ্ডব থেকে বাঁচতে হলে কেমিক্যাল উপেক্ষা করে সম্পূর্ন ঘরোয়া উপায় আছে।

বিজ্ঞাপন

• প্রতিটি ঘরের কোনায় ল্যাভেন্ডার তেল স্প্রে করুন। দেখবেন ব্যবহারের কিছুদিনের মধ্যেই ছারপোকা চলে গেছে। কারণ ল্যাভেন্ডার তেলের গন্ধ ছারপোকা সহ্য করতে পারে না।

• নিয়মিতভাবে বাড়ির জিনিসপত্র পড়ন্ত রোদে দিন। বিশেষ করে বিছানার জিনিসপত্রগুলি। যেমন গদি, তোষক, বালিশ, কুশান ইত্যাদি।

• আমরা সকলেই জানি অ্যালকোহল অ্যান্টিব্যাকটেরিয়াল কাজে ব্যবহৃত হয়। ছারপোকার ক্ষেত্রেও অ্যালকোহল যে স্থানে ছাড়পোকা আছে সেখানে স্প্রে করলে ছারপোকা পালিয়ে যায়।

• বাড়ির আসবাবপত্র থেকে দরজা-জানলা ভালো করে কেরোসিন তেল দিয়ে মুছে নিল ছারপোকার হাত থেকে রক্ষা পাওয়া যায়।

• ল্যাভেন্ডারের গন্ধের মতো ছারপোকা ন্যাপথলিনের গন্ধ সহ্য করতে পারে না। সেই জন্য আলমারি থেকে শুরু করে বাড়ির প্রতিটি কোনায় এবং বিছানার গদি বা তোষকের তলায় ন্যাপথলিন গুঁড়ো করে রাখলে ছারপোকা পালাবে।

• ছারপোকা অত্যধিক তাপ সহ্য করতে পারে না। তারা ১১৩ ডিগ্রী তাপমাত্রায় মারা যায়। সেই জামা কাপড়, বিছানার চাদর, বালিশের কভার প্রভৃতি যেসকল জিনিসে ছারপোকা হয়েছে! সেগুলিকে ভালো করে ফুটন্ত জলের সেদ্ধ করলে ছারপোকা মারা যাবে।

এতদিন না জানলেও এবার তো জেনে গেলেন ঘরোয়া উপায় কী ভাবে ছারপোকার তাড়াবেন। বেশ এবার নিজে লেগে পড়ুন কাজে এবং পরিচিতদের জানান উপায় গুলি।

Related Articles