×
লাইফস্টাইল

ঠোঁটের কালো দাগ নিয়ে ভাবছেন? দূর করুন পাঁচটি সহজ উপায়ে

বিজ্ঞাপন

অনেক সময় অতিরিক্ত রোদের তাপ, বিভিন্ন কোম্পানির লিপবাম, লিপস্টিক ব্যবহার, গরম পানীয় ঠোঁটের সংস্পর্শে আসা, কঠিন অসুখ ও প্রচন্ড মদ্যপান, ধূমপানের কারণে আপনার সুন্দর গোলাপি ঠোঁট রূপান্তরিত হয় কালো দাগে। তবে, আপনি যদি অতি সহজেই ঠোঁটের কালো দাগের হাত থেকে মুক্তি পেতে চান তাহলে আজ থেকেই ঠোঁটের যত্ন নিন। তাই আপনাদের জন্য নিয়ে এসেছি কয়েকটি ঘরোয়া টিপস।

বিজ্ঞাপন

এছাড়া একবার ভাবুনতো আপনার অতি সুন্দর ও ফুটফুটে সাদা চেহারা, কিন্তু এর মাঝে কালো ঠোঁট! এটা কি মানায়? না একেবারেই না। এত সুন্দর চেহারার পর যদি কালো ঠোঁট নিয়ে আপনারা বাইরে বের হন আর এটি যদি কারোর নজরে পরে তাহলে তা অত্যন্ত লজ্জার বিষয়। তাই মুখ,হাত,পায়ের মতো ঠোটের ও প্রয়োজন ক্রাবিং, ক্লিনজিং, ময়েশ্চারাইজিং এবং টোনিং। তাহলে চলুন আর দেরি কিসের জেনে নিন মাত্র ৭ দিনে কিভাবে আপনার কালো ঠোঁটকে গোলাপি করে তুলবেন-

১) ঠোঁটের কালো ভাব দূর করতে চালের গুঁড়ো ও কাঁচা দুধের ভূমিকা অপরিসীম। তাই একটি পাত্রে এক চামচ চালের গুঁড়া ও পরিমাণমতো কাঁচা দুধ মিশিয়ে সেই মিশ্রণটি ঠোঁটের মধ্যে ঘড়ির কাটার দিক এবং বিপরীত দিকের মতো ক্রমাগত ৫ মিনিট ধরে ম্যাসাজ করুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

২) অনেকেই হয়তো জানেননা, ঠোঁটের কালো দাগ দূর করতে নারকেল তেল বেশ উপকারী। তাই প্রতিদিন রাতে ঘুমানোর আগে দাঁত মাজার ব্রাশে সামান্য টুথপেস্ট নিয়ে ঠোঁটের ওপর হালকা করে ম্যাসাজ করে নিন। এবার এটি জল দিয়ে ভালোভাবে ধুয়ে ১ চা চামচ নারকরল তেল নিয়ে ঠোঁটে ঠিক আগের মত ম্যাসাজ করে নিন। টানা ১ সপ্তাহ যদি আপনারা এটি করতে পারেন তাহলে ঠোঁটের মরা কোষ একেবারেই দূরীভূত হয়ে যাবে।

৩) আজকাল প্রায় বাজারে পাওয়া যায় ধনেপাতা। আর এই ধনেপাতা বাজার থেকে কিনে এনে একটি পেস্ট তৈরি করে নিয়েন ঠোঁটে লাগিয়ে ফেলুন। আর আধঘন্টা পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২ দিন করতে পারলেই ঠোঁট একেবারে গোলাপী হয়ে উঠবে।

৪) কাঁচা দুধ দিয়ে ঠোঁট ক্লিন করে একটি পাত্রে ১ চামচ মধু ও তার মধ্যে সামান্য চিনি দানা মিশিয়ে মিনিট ২ এই মিশ্রণটি দিয়ে স্ক্রাব করুন। এবার ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫) তবে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ঠোঁটে যত কম পারবেন তত কসমেটিক ব্যবহার না করা। আর প্রতিদিন যারা লিপস্টিক, লিপবাম ব্যবহার করেন তারা কোনো অনুষ্ঠান ছাড়া এগুলি ব্যবহার করবেন না। এর পরিবর্তে ভেসলিন ও তাঁর মধ্যে কিছুটা বিটের রস মিশিয়ে ব্যবহার করুন। ফলে, এটি ঠোঁটে লিপস্টিক এর কাজও করবে। চাইলেই মিশ্রণটি ফ্রিজ ও আপনারা রেখে দিতে পারেন।

তাহলে আজ থেকে এই স্কুলে ব্যবহার করুন দেখবেন মাত্র সপ্তাহের মধ্যেই এর ফল হাতেনাতে পাবেন।

Related Articles