×
লাইফস্টাইল

সপ্তাহে মাত্র দুদিন মাথায় লাগান এই ঘরোয়া উপাদান, মাত্র ১ মাসেই ফিরে পাবেন ঘন কালো চুল! রইল বিস্তারিত

বিজ্ঞাপন

কথায় আছে নারীর সৌন্দর্য চুলে। শুধু নারী নয়, পুরুষদেরও সৌন্দর্য চুলে। কিন্তু এখন দূষণের চাপে অল্প বয়সেই চুল হারাচ্ছেন অনেকেই। বাড়িতে একগাদা টাকা নষ্ট করেও নিজের চুল ফিরে পাচ্ছেন না তাইতো! এবার চিন্তা নেই, মাথা ভর্তি ঘন কালো চুল ফিরে পাবেন ১ মাসেই! সপ্তাহে মাত্র দু’দিন লাগান এই উপাদানগুলি। আর ম্যাজিক দেখুন। আপনার রান্নাঘরে আছে পেঁয়াজ। আর এই পেঁয়াজের রস ব্যবহার করুন চুলে। ফলাফল দেখুন একমাসেই। তবে এই চুল ওঠার সমস্যা বেশি হয় বর্ষাকালে। তা বলে এতে ঘাবরানোর কিছু নেই, এটা নতুন কিছু নয়। এই সময়ে খুশকির সমস্যাও বেড়ে যায়। সঙ্গে মাথায় চুলকানি, জ্বালাপোড়াও ভোগায় এই সময়ে। এবার এই সমস্যার সমাধান পাবেন এক মাসেই। রান্নাঘরের উপাদান পেঁয়াজের রস ব্যবহার করুন চুলে। ব্যস তাতেই ম্যাজিক। তবে কীভাবে এই টোটকা ব্যবহার করবেন জেনে নিন…

বিজ্ঞাপন

চুলের জন্যে কেন পেঁয়াজ উপকারী, কারণ কি?

কারণ পেঁয়াজে আছে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান। যাতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন বি৬। এছাড়াও পেঁয়াজে রয়েছে ফলিক অ্যাসিড। যা আপনার শরীরে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন এবং ফসফরাসের ঘাটতি দূর করে। আর এই ধরনের উপাদান আপনার শরীরের জন্যেও খুব ভাল। তাই স্বাস্থ্য ভালো থাকলে আপনার চুলও ভালো থাকবে।

পেঁয়াজের রসের উপকারিতা

চুলের যত্নে নানাভাবে উপকারী পেঁয়াজের রস।
যেমন, চুলের অকালপক্কতা রোধ করে, চুল পড়া কমায়, চুলে খুশকির সমস্যা দূর করে, নতুন চুল গজাতে সাহায্য করে, চুলের ঘনত্ব ফিরিয়ে দেয়।

এবার জেনে নিন চুলের সমস্যায় পেঁয়াজের রস কীভাবে ব্যবহার করবেন?

প্রথমে আপনাকে একটি বড় পেঁয়াজ নিয়ে তার খোসা ছাড়িয়ে পেস্ট বানাতে হবে। এরপর এই পেঁয়াজের রস একটি পাত্রে নিয়ে তা ভালোভাবে স্ক্যাল্পে লাগান। এরপর মাসাজ করুন আঙুলে সামান্য চাপ দিয়ে। আর এই মাসাজ আপনার স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। এমনকি এর ফলে চুলের গোড়ায় পর্যাপ্ত পরিমাণে অক্সিজেনও পৌঁছবে। যা চুল মজবুত রাখবে। মাসাজ করার পর বাকি রস চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে এক থেকে দু’বার পেঁয়াজের রস চুলে লাগিয়ে দেখুন, চুল পড়াও কম যাবে এবং চুলের ঘনত্বও বাড়বে।

পেঁয়াজের রসের মধ্যে অ্যালোভেরা জেল লাগান

অ্যালোভেরা জেল আপনার চুলের আর্দ্রতা বজায় রাখে। এতে চুল পড়া কম হওয়ার পাশাপাশি চুলের রুক্ষতাও কমে যায়। এটি ব্যবহার করার পদ্ধতি জেনে নিন… এর জন্য একটি পাত্র দু টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে তিন টেবিল চামচ পেঁয়াজের রস মিশিয়ে নিন। এরপর সেই মিশ্রণটিকে আপনার স্ক্যাল্পে এবং চুলের গোড়ায় ভালো করে লাগিয়ে নিন। ১০ মিনিট ওভাবেই রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিনবার এই মিশ্রণ লাগালেই ফল মিলবে হাতেনাতে।

পেঁয়াজের রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে লাগান

লেবুর রস খুশকির সমস্যায় খুব কার্যকরী। তাই এই বর্ষায় যদি আপনি দিবারাত্র খুশকির সমস্যায় ভোগেন, তাহলে অবশ্যই পেঁয়াজের রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে একটি হেয়ার প্যাক বানাতে পারেন। আপনার স্ক্যাল্প পরিষ্কার রাখতে পেঁয়াজের রস ও লেবুর রস খুব উপকারী। এর জন্য একটি পাত্রে এক চামচ লেবুর রসের সঙ্গে এক টেবিল চামচ পেঁয়াজের রস ভালো করে মিশিয়ে নিন। সেই মিশ্রণ স্ক্যাল্পে লাগিয়ে মাসাজ করুন। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩দিন লাগালেই ফল বুঝবেন।

Related Articles