×
লাইফস্টাইল

বিনা পরিশ্রমে ফ্যাট কমাতে আজই খালি পেটে চিবিয়ে খান এই ৫টি পাতা, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

ব্যস্ত জীবনে জিমে গিয়ে শরীরচর্চা এবং তার সাথে স্ট্রিক্ট ডায়েট ফলো করা সকলের জন্য সম্ভব নয়। তবে ওজন কমানোর বা নিজের শরীরকে ফিট রাখা সকল মানুষেরই মনের ইচ্ছে। আজ এই প্রতিবেদনে জানব কিভাবে ভেষজ আয়ুর্বেদিক উপায় বাড়িতে বসেই ওজন কমানো যায়।

বিজ্ঞাপন

আমাদের পরিচিত এমন কিছু ভেষজও রয়েছে যা প্রতিদিন ব্যবহার করলে ওজন কমাতে সাহায্য করতে পারে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে পার্সলে বা পেপারমিন্ট। এই ভেষজগুলি হরমোনের ভারসাম্য উন্নত করতে,গ্যাস থেকে মুক্তি দিতে এবং ওজন কমাতে সাহায্য করে। সবচেয়ে বড় কথা হল এই প্রতিটি পাতাই আয়ুর্বেদ ও বিজ্ঞান উভয়ের দ্বারা সমর্থিত। ফ্যাট টু স্লিম ডিরেক্টর এবং নিউট্রিশনিস্ট এবং ডায়েটিশিয়ান শিখা আগরওয়াল শর্মা জানিয়েছেন এমনই কিছু গাছের পাতা রয়েছে যার সাহায্যে সহজেই ওজন কমানো যায়।

• পুদিনা পাতা : সবুজ রঙের সুগন্ধযুক্ত এই পাতা কেবল রান্নার স্বাদ বাড়ায় না। পুদিনা হজমে সহায়তা করে, গ্যাস এবং অ্যাসিডিটি সহজ করে। আর ভালো হজম করা মানে ওজন কমানোর প্রথম ধাপ। এছাড়াও পুদিনা খিদে নষ্ট করে অর্থাৎ যত খিদে কম পাবে তত কম ক্যালরি মানুষ খাবে।

• পাহাড়ি পুদিনা পাতা : আপনি যদি PCOD সমস্যায় ভুগছেন আর ওজন কমাতে চান তবে এই পাতা আপনাকে সাহায্য করতে পারে। ইস্ট্রোজেনের নিম্ন স্তর মেনোপজের সময় ওজন বৃদ্ধির সঙ্গে সম্পর্কিত। হরমোনের ভারসাম্য পুনরুদ্ধার করে, পুদিনা সেই অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করতে পারে, বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে।

• পার্সলে পাতা : ওজন কমানোর জন্য একটি উপকারী ভেষজ হলো পার্সলে পাতা। এটি জল ধরে রাখার উপশম করতে এবং ফোলাভাব কমাতে সাহায্য করতে পারে। এটিতে ইউজেনল রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা কমায় এবং হাইপারগ্লাইসেমিয়া চিকিৎসার করার ক্ষমতা রাখে। পার্সলে পাতায় ফাইবার বেশি রয়েছে যা ওজন কমাতে সাহায্য করে।

• জোয়ান পাতা : গবেষণায় দেখা গিছে, জোয়ান ডায়াবিটিস নিয়ন্ত্রণের ক্ষমতাও রাখে। এটি মেটাবলিক রেট উন্নত করে এবং রক্তে চিনি নিয়ন্ত্রণ করে। যার ফলে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে। এছাড়াও জোয়ানে রয়েছে কোষ্ঠকাঠিন্য কমানোর ক্ষমতা। এটি আপনার পিত্ত রস প্রবাহিত করে এবং এইভাবে হজমে সহায়তা করে। আর হজম ভালো হলে ওজন কমানোর প্রথম ধাপ এগিয়ে যায়।

• রোজমেরি পাতা : রোজমেরিকে ওজন কমানোর জন্য সেরা ভেষজ হিসেবে মনে করা হয়। এই পাতাতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যার মধ্যে রয়েছে প্রদাহবিরোধী বৈশিষ্ট্য। এই অ্যান্টিঅক্সিডেন্ট গুলি র‍্যাডিক্যাল ক্ষতি প্রতিরোধ করে আপনার রক্তে শর্করার মাত্রা কমিয়ে দেয়।

Related Articles