×
লাইফস্টাইল

গরমে ঘনঘন স্নান করছেন? হতে পারে বিপদ! মেনে চলুন এই ৫টি টিপস

বিজ্ঞাপন

স্নান, আমাদের প্রতিদিনের রুটিনের মধ্যে পড়ে। আসলে স্নান হল আমাদের নিজেকে পরিষ্কার রাখার একটি ক্রিয়া। স্নান করলে আমরা ভেতর থেকেও অনেকটা পরিশুদ্ধ থাকি। পাশাপাশি স্নান শরীরকে ঠান্ডা রাখে। আমাদের শরীরের ওপরে জমা ধুলো-ময়লা সবটাই একেবারে পরিষ্কার করে দেয়। কিন্তু জানেন কি, স্নান করার কিছু পদ্ধতি রয়েছে। আমরা অনেক সময় অনেকবার স্নান করি, বাইরে থেকে এসেও প্রতিবার স্নান করি। কিন্তু জানেন কি, এতবার স্নান করা আপনার ত্বকের পক্ষে একেবারেই নয়। জেনে নিন কেমন করে স্নান করলে আপনি সুস্থ থাকতে পারেন।

বিজ্ঞাপন

১) গরম জলে স্নান করবেন না। কারণ গরম জলে স্নান করা শরীরের পক্ষে ভীষণ ক্ষতিকর। বিশেষজ্ঞরা মনে করেন, আপনার ঘরের টেম্পারেচারের থেকে অন্তত ৪-৫ ডিগ্রী কম তাপযুক্ত জলে স্নান করুন। তাতে আপনার শরীর ভাল থাকবে।

২) দিনে দুবার স্নান করুন, একবার সকালবেলা কাজ করে বেরোনোর সময় এবং রাত্রিবেলা কাজ থেকে ফিরে ঘুমোতে যাওয়ার আগে ঠান্ডা জলে স্নান করে তারপর ঘুমোতে যান। এটি শরীরের জন্য ভীষণ উপকারী।

৩) এছাড়া যখনই স্নান করবেন তখনই সাবান, শাওয়ার জেল অথবা শ্যাম্পু ইত্যাদি থেকে বিরত থাকুন। কারণ এতে প্রচুর পরিমাণে কেমিক্যাল থাকে, যা আপনার ত্বককে পরিষ্কার করছে। কিন্তু এতে আপনার ক্ষতি।

৪) এছাড়া স্নান করার পরে অবশ্যই তোয়ালে বা গামছা দিয়ে মাথা, গা ভালো করে মুছে নিন। যদি না মোছেন, তাহলে ত্বকের ওপর জলবিন্দু বসে যেতে পারে, যাতে ময়লা ভালো করে পরিষ্কার হয়না। তাই স্নান করার পরে পরিষ্কার তোয়ালে দিয়ে গা ঘষে ঘষে পরিষ্কার করুন।

৫) বাথরুমে ঢুকলে শাওয়ারের তলায় অনেকক্ষণ দাঁড়িয়ে থাকতে ইচ্ছে করে তাইনা! কিন্তু এটা একেবারেই খারাপ। বেশিক্ষণ শাওয়ারের তলায় দাঁড়িয়ে থাকলে আপনার ত্বক এবং চুলের ক্ষতি হয়ে যেতে পারে। সেক্ষেত্রে সবসময়ই বালতি মগ ব্যবহার করে স্নান করুন। এটি আপনার ত্বক খুব ভাল থাকবে।

Related Articles