×
লাইফস্টাইল

বাড়ির এই স্থানে এইভাবে রাখুন ভগবানের মূর্তি, শীঘ্রই পাবেন সুখবর

বিজ্ঞাপন

আমাদের প্রত্যেকের বাড়িতেই আর কিছু থাকুক কি না থাকুক, ঠাকুরের সিংহাসন বা ঠাকুরের মূর্তি প্রতিষ্ঠা করা আছেই। যেকোনো হিন্দু বাড়িতে ঠাকুর থাকবেই। ঠাকুর না থাকলে সেই বাড়ির অমঙ্গলের ছাওনিতে ঘিরে থাকবে, এটাই সকলের ধারনা। তবে শুধু ঠাকুর প্রতিষ্ঠা করলেই হলনা, ঠাকুরকে তিনবেলা পুজো করতে হবে। তবে আমরা কতজন ঠিকঠাক নিয়ম মেনে পুজো করি, এ বিষয়ে অনেকেরই সন্দেহ আছে। আসলে হিন্দু শাস্ত্র অনুযায়ী, ঠাকুর রাখলেই হলনা ঠিকঠাক দিক বুঝে ঠাকুর রাখতে হয়, তবেই আপনার জীবনের সাফল্য আসতে বাধ্য। জেনে নিন, ঠাকুরঘরে ঠাকুর রাখার কতগুলি নিয়ম। যদিও অনেকেই সিংহাসনে ঠাকুর প্রতিষ্ঠিত করার জন্যে পুরোহিত বা ব্রাহ্মনের আশ্রয় নেন। কিন্তু পুরোহিত ছাড়া আপনিও ঠাকুর বসাতে পারেন। তার জন্যই মাথায় রাখতে হবে কতকগুলি নিয়ম। জেনে নিন।

বিজ্ঞাপন

১) শিবমূর্তি, শিবলিঙ্গ বা শিব ঠাকুরের ছবি যদি আপনার ঘরে রাখতে হয়, তাহলে সবসময় আপনি উত্তর দিকে মুখ করে শিবের মূর্তি প্রতিষ্ঠা করুন। এই ঠাকুর উত্তর দিকে রাখলে আপনার জীবনের সমস্ত সমস্যাকে আপনি কাটিয়ে উঠতে পারবেন।

২) যদি ঠাকুর ঘরে লক্ষ্মীর মূর্তি রাখতে হয়, তাহলে অবশ্যই উত্তর এবং পূর্ব দিক মুখ করে লক্ষীর মূর্তি প্রতিষ্ঠা করুন৷ দুটি দিকই আপনার জন্য শুভ হবে। তবে মা লক্ষ্মী পদ্মের উপরে বসে আছেন, এমন মুর্তি, রাখলে অত্যন্ত শুভ।

৩) অনেক সময় অর্থনৈতিক উন্নতির জন্য আমরা ঠাকুর ঘরে লক্ষ্মী গণেশের মূর্তি রাখি, এক্ষেত্রেও একাধিক নিয়ম মানতে হবে আপনাকে। সে ক্ষেত্রে সব সময় গণেশ ঠাকুরের ডান দিকে লক্ষ্মী ঠাকুর রাখুন। এর যদি উল্টো হয়, তাহলে কিন্তু এটি আপনার জন্য খারাপ সংকেত ডেকে আনতে পারে।

Related Articles