×
লাইফস্টাইল

কোন লক্ষণগুলি দেখলে বুঝবেন যে আপনার সন্তান বুদ্ধিমান? রইল বিস্তারিত

বিজ্ঞাপন

সবাই চান তাদের সন্তান বুদ্ধিমান হোক। তবে আপনাদের বুদ্ধিমান শিশুদের চেনার স্পষ্ট ধারণা থাকা জরুরি। বুদ্ধিমান সন্তানরা ছোটবেলা থেকেই বিভিন্ন ভাবে তার বুদ্ধি প্রকাশ করে থাকে। তবে সকল সন্তান সমান হয় না, সেই জন্যে নিজের সন্তান জিনিয়াস নয় বলে মন খারাপ করবেন না। কারণ সকলের ভেতরেই কিছু না কিছু ভালো দিক থাকে। এবারে আমরা আজকে আপনাদের বলবো আপনার শিশু বুদ্ধিমান জানতে হলে এই প্রতিবেদনে বলা কিছু লক্ষ্যন আপনাদের সন্তানের মধ্যে আছে কিনা দেখতে হবে।

বিজ্ঞাপন

• আবেগপ্রবণতা ও কথাবার্তা :
বুদ্ধিমান বাচ্চাদের মধ্যে আবেগপ্রবণতা বেশি থাকে। এদের মধ্যে ইতিবাচক ও নেতিবাচক ধারণা অনুভব ক্ষমতা থাকে। চিন্তাভাবনা সাধারণের থেকে আলাদা তাদের উৎসাহিত করা উচিৎ হলেও ছোটবেলা থেকে সন্তানের মাথায় তার এই গুণ ঢুকিয়ে দেওয়া উচিৎ নয়।

বুদ্ধিমান শিশুরা ছোটবেলা থেকেই গল্প শোনার সময় শব্দ ও বইয়ের প্রতি আকর্ষিত হয়। যে সকল শিশু বুদ্ধিমান হয় তারা ১৪ মাসে বাক্য তৈরি করতে শিখে যায়।

• সতর্কতা ও সার্বিক বিকাশ :
সদ্য জন্মে শিশুরা পাশে থাকা সকল ব্যক্তিদের দেখতে থাকে, তবে জিনিয়াস সন্তানরা নিজের অভিভাবকদের কথায় মুখ থেকে শব্দ বের করে, চোখের দিকে তাকিয়ে থাকে, ডাকলে সাড়া দেয়।

বুদ্ধিমান শিশু সমবয়সি বাচ্চাদের তুলনায় নিজের সার্বিক বিকাশের স্তরটি আগেই পেরিয়ে যায়। যেমন বয়সের আগে হামা দেওয়া, বসতে পারা, হাঁটতে শেখা ইত্যাদি।

• একা থাকতে ভালোবাসা ও জেদ :
একটু লক্ষ্য করে দেখবেন বাচ্চারা সাধারণত সকলের সাথে থাকতে পছন্দ করে তবে বেশ কিছু শিশু থাকে যারা নিজের মতো থাকতে পছন্দ করে। দেখবেন কিছু জনের বন্ধু কম, তারা একা থেকে রঙ করা, পাজল সল্ভ করতে ভালোবাসলে নিজের চেয়ে বয়সে বড় বাচ্চাদের সঙ্গে থাকতে চাইলে সেই শিশুও প্রতিভাবান।

জেদ করলে বাচ্চাদের বকা দিয়ে থাকি তবে দেখবেন যারা বেশি জেদ করে থাকে তারা জীবনে প্রতিষ্ঠিত হয়েই থাকে।

• স্মৃতিশক্তি ও বিভিন্ন ভাষা শোনা :
অনেক সময় দেখা যায় ছোট শিশুরা তাদের অনেক ছোট বেলার কথা মনে রাখে বা কোন কিছু বহু সময় আগে শিখে থাকলেও সেটা মনে রাখে। কারণ তারা প্রতিভাবান বুদ্ধি সম্পন্ন হয়ে থাকে।

আপনারা যদি একে অধিক ভাষা জানেন তবে যত গুলো জানেন তত গুলো ভাষায় কথা বলুন নিজের সন্তানের সাথে। যদি দেখেন প্রতিটা ভাষা আপনার সন্তান রপ্ত করতে পারে ছোট্ট বয়সে তবে সে বড়ো হয়ে জিনিয়াস হবেই।

• পড়াশোনায় ঝোঁক ও কল্পনাপ্রবণতা :
লেখা পড়ার ঝোঁক দেখেও বোঝা যায় আপনার সন্তান বুদ্ধিমান কিনা। যারা জিনিয়াস হয় সব পরীক্ষায় ভালো ফলাফল করে।

আপনার বাচ্চা যদি কল্পনায় গল্পঃ বুনতে পারে। তবে কখনোই ভাবেন না সে মিথ্যে বলছে। আসলে জিনিয়াস মানুষ জন কল্পনাপ্রবণতা হয়ে থাকেন, যা শিশু সময় থেকেই বোঝা যায়।

Related Articles