×
লাইফস্টাইল

নিজের দৃষ্টিশক্তিকে আরো প্রখর করে তুলতে চান? মেনে চলুন এই টিপস

বিজ্ঞাপন

বর্তমান যুগে মানুষের সবথেকে কাছের সঙ্গী হয়ে গিয়েছে আধুনিক প্রযুক্তি। যার মধ্যে রয়েছে, ফোন, ল্যাপটপ, কম্পিউটার ইত্যাদি। তাই মানুষ যেহেতু প্রতিনিয়ত স্ক্রিনের দিকে তাকিয়েই তাঁদের জীবন অতিবাহিত করছেন তাই এক্ষেত্রে মানুষের চোখের সমস্যা মারাত্মক হারে বেড়ে গিয়েছে। আর এই সমস্যার সম্মুখীন হচ্ছেন আট থেকে আশি সকলেই। আসলে ছোট থেকে বড়, এখন সকলেই নানা কারণে সারাদিন ব্যস্ত থাকেন মোবাইল ফোন এবং কম্পিউটারের প্রতি। আর এতেই চোখের সমস্যা বিস্ময়কর ভাবে বাড়ছে। কিন্তু জানেন কি, শুধুমাত্র মোবাইল কিংবা কম্পিউটারের স্ক্রিনের দরুনই চোখের ক্ষতি হচ্ছে না। এই সমস্যা হতে পারে টিভি থেকেও। হ্যাঁ, বিশেষজ্ঞরা এমনটাই দাবি করছেন। যার ফলে, দৃষ্টিশক্তির পাশাপাশি নানা ক্ষতি হচ্ছে চোখের। তবে এই সমস্যা সমাধানে শুধুমাত্র ওষুধ খেলেই হবেনা। কিছু ব্যায়ামের মাধ্যমেও চোখ ভালো রাখা যায়। নিয়মিত ব্যায়াম করলে চোখের পেশি শক্তিশালী হয়। তার সঙ্গে দৃষ্টিশক্তিও প্রখর হবে। জেনে নিন, চোখ ভালো রাখতে কোন কোন ব্যায়াম করবেন নিয়মিত।

বিজ্ঞাপন

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রতিদিন চোখ দুটিকে ঘড়ির কাঁটার দিকে এবং ঘড়ির কাঁটার বিপরীতে ঘোরান। এছাড়াও নিয়মিত ডানদিক, বামদিক, উপর, নিচেও চোখ ঘোরান।

২. এছাড়াও চোখের উপরে আঙুল দিয়ে হালকা হাতে ঘড়ির কাঁটার দিকে এবং ঘড়ির কাঁটার বিপরীত দিকেও ঘোরাতে পারেন। এভাবে ১০বার করে ঘোরাতে থাকুন নিয়মিত।

৩. এছাড়াও রয়েছে চোখের পলক ফেলার ব্যায়াম। অন্ধকার ঘরে ৫ থেকে ৭ মিনিট এই ব্যায়াম করুন। আর এই ব্যয়ামের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবে শুধু ব্যয়াম করলেই হবে না, চোখ ভালো রাখতে এই সমস্ত ব্যায়ামের পাশাপাশি নিয়মিত খাদ্যাভ্যাস ও লাইফস্টাইলেও নজর দিন। তবেই সুস্থ থাকবে চোখ। পাশাপাশি খাদ্য তালিকায় রাখুন প্রচুর পরিমাণে শাক সবজি ও টাটকা ফল। সঙ্গে জলও গান প্রচুর পরিমাণে।

Related Articles