×
লাইফস্টাইল

চুলের যত্ন নিতে নামিদামি শ্যাম্পুকে দিন বিদায়, বাড়িতেই বানিয়ে ব্যবহার করুন এই শ্যাম্পু

বিজ্ঞাপন

নামিদামি শ্যাম্পু মানেই অনেক খরচ। সাথে রয়েছে কেমিক্যাল পদার্থ থেকে চুলের সর্বনাশ হওয়ার চিন্তা। সেই জন্যেই নিজের চুল আর নিজের পকেট বাঁচাতে বাড়িতেই বানিয়ে ফেলুন শ্যাম্পু। বাড়িতে থাকা কয়েকটা জিনিস দিয়েই বানিয়ে ফেলতে পারবেন নামি দামি কোম্পানিকে টক্কর দেবে এমন শ্যাম্পু। আর বাড়িতে তৈরি হওয়ার কারণে এটি সম্পূর্নরূপে রাসায়নিক পদার্থ মুক্ত। তাই চুলের ক্ষতি হওয়ারও সম্ভবনা নেই। আসুন তবে দেরি না করে দেখে নেওয়া যাক বাড়িতে বসে শ্যাম্পু তৈরী করার পদ্ধতি।

বিজ্ঞাপন

• শ্যাম্পু বানানোর জন্যে প্রয়োজনীয় উপকরণ:
১. রিঠা
২. নারকেল তেল
৩. অ্যালোভেরা জেল
৪. পেঁয়াজের রস

• শ্যাম্পু বানানোর পদ্ধতি:

রাত্রে বেলা জলের মধ্যে ভালো করে রিঠা ভিজিয়ে রাখতে হবে। পরের দিন সকাল বেলা পেয়ে যাবেন বাড়ির তৈরি অসাধারণ শ্যাম্পু। তবে এই টুকুতেই হবে না। এর সাথে মেশাতে হবে অ্যালোভেরা জেল, পেঁয়াজের রস আর অল্প পরিমাণে নারকেল তেল। সব উপকরণ ভালো করে মিশিয়ে নিতে হবে। বেশ তাহলেই তৈরী হয়ে যাবে ঘরোয়া শ্যাম্পু। জানিয়ে রাখা ভালো রিঠার জন্যেই প্রাকৃতিকভাবেই শ্যাম্পুর ফেনা দেখতে পাবেন।

• শ্যাম্পু ব্যবহার করার পদ্ধতি আর উপকার :

সপ্তাহে দু – তিন বার এই শ্যাম্পু ব্যাবহার করতে হবে। দেখবেন চুলের যাবতীয় সমস্যা দূর হয়ে গেছে। অকালে চুল পড়ে যাওয়ার সমস্যা থেকে শুরু করে চুলে খুশকি সমস্যার একটা সমাধান এই ঘরোয়া উপায় তৈরী শ্যাম্পু। জানিয়ে দেওয়া ভালো, এই এক মাত্র এমন শ্যাম্পু যা ব্যবহার করার পরে আপনাকে কন্ডিশনার ব্যবহার করতে হবে না। কারণ শ্যাম্পুর মধ্যেই আমরা অল্প পরিমাণে নারকেল তেল মিশিয়ে নিয়েছি।

Related Articles