×
লাইফস্টাইল

রাতে ভাত অথবা রুটির সঙ্গে খাবার জন্য বরবটি ও টমেটোর সুস্বাদু তরকারি, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

বর্তমান যুগে পুরুষ হোক বা মহিলা সকলেই নিজেদের কাজকর্ম নিয়ে অত্যাধিক ব্যস্ত হয়ে উঠেছেন। আর এই ব্যস্ততার মাঝে সবসময় নিত্যনতুন স্বাদের খাবার বানানো তো দূরেই থাক তৈরি করার-ই সময় হয়ে ওঠে না। তবে, যতই হোক মুখের স্বাদ বদলাতে তো সকলেই চান। তাই আজ আপনাদের সামনে হাজির একেবারে নতুন স্বাদের এক রেসিপি নিয়ে, যা অতি সামান্য উপকরণ দিয়ে তৈরি। পাশাপাশি এই খাবারটি তৈরি হতেও বেশি সময় লাগবেনা। চলুন তাহলে আর দেরি কিসের সকালের জলখাবার হোক বা রাত্রের, দেখে নিন টমেটো ও বরবটির এই অসাধারণ রেসিপিটি তৈরীর প্রণালী-

বিজ্ঞাপন

উপকরণ-

বরবটি
টমেটো
পেঁয়াজ কুচি
রসুন কুচি
শুকনো লঙ্কা
কালো জিরে
লবণ
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
সরষের তেল

প্রনালী-

প্রথমে, একটি কড়াইয়ে পরিমাণ মত জল গরম করে এর মধ্যে ১/২ চামচ লবণ মিশিয়ে নিন। তারপর এই গরম জলের মধ্যে নিজেদের ইচ্ছেমতো বরবটি এবং ২ টি টমেটো দিয়ে একটি ঢাকনার সাহায্যে ঢেকে সিদ্ধ করে নিন। বরবটি ও টমেটো ভালোভাবে সিদ্ধ হয়ে এলে এখন এগুলি নামিয়ে নিয়ে কিছুক্ষন ঠান্ডা করার জন্য রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে টমেটোর খোসা ছাড়িয়ে বরবটি ও টমেটো একসঙ্গে মেখে নিন।

এরপর কড়াইয়ে ২ চামচ সরষের তেল গরম করে নিন। তেল গরম হয়ে এলে এর মধ্যে ১/৪ চা চামচ কালো জিরে, ৩ টে শুকনো লঙ্কা ফোড়ন হিসেবে দিয়ে দিন। ফোড়ন থেকে মিষ্টি গন্ধ বের হলে এখন এর মধ্যে ১ চামচ রসুন কুচি দিয়ে নাড়াচাড়া করে নিন।

তারপর ১ টি পেঁয়াজ কুচি মিশিয়ে লালচে রঙ ধরিয়ে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে এলে এর মধ্যে পরিমান মত হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো ও স্বাদমতো লবণ মিশিয়ে সমস্ত মশলা বেশ ভালোভাবে কষিয়ে নিন।

সবশেষে কষানো মশলা থেকে তেল ছেড়ে এলে এর মধ্যে বরবটি ও টমেটো মাখা দিয়ে মিনিট পাঁচেক রান্না করে নিন। ব্যাস তাহলেই তৈরি একেবারে নতুন ও দুর্দান্ত স্বাদের বরবটি টমেটোর এই অসাধারণ রেসিপিটি।

তাহলে, মাত্র কয়েক মিনিটে তৈরি এই অসাধারণ রেসিপিটি তৈরি করে গরম গরম রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করে ফেলুন। দেখবেন আট থেকে আশি সকলেই চেটেপুটে খাবে এই খাবারটি।

Related Articles