×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু ডিম-সোয়াবিন কারি, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

কমবেশি অনেকেই সোয়াবিন খেতে বেশ পছন্দ করেন। আর সয়াবিনের তরকারি যদি একটু সুস্বাদু ভাবে তৈরি করা হয় তাহলে সেটি মাছ, মাংসের স্বাদকেও হার মানিয়ে যায়। তাই আজ আপনাদের জন্য হাজির অন্য ধরনের মুখরোচক ডিম সয়াবিনের কারি নিয়ে। যা, একবার পরিবেশন করলে বার বার খেতে ইচ্ছে করবে। চলুন দেখে নিন প্রনালী-

বিজ্ঞাপন

উপকরণ-

সোয়াবিন
ডিম
আলু
টক দই
পেঁয়াজ কুচি
আদা বাটা
রসুন বাটা
তেজপাতা
শুকনো লঙ্কা
এলাচ
গোটা জিরে
জিরে গুঁড়ো
লাল লঙ্কা গুঁড়ো
ধনে গুঁড়ো
হলুদ গুঁড়ো
গরম মসলার গুঁড়ো
লবণ
তেল

প্রনালী-

প্রথমে এক প্যাকেট সোয়াবিন গরম জলে ভিজিয়ে রেখে দিন। ১০-১৫ মিনিট পর সোয়াবিনের মধ্য থেকে সমস্ত জল ঝড়িয়ে এর মধ্যে ১ চামচ লবন, ১/২ চামচ হলুন গুঁড়ো, ১/২ চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, ১/২ চামচ জিরে গুঁড়ো, ১/২ চামচ রসুন বাটা ও ২ টি ডিম দিয়ে সমস্ত উপকরণ একসাথে মেখে নিন।

এরপর কড়াইয়ে পরিমান মত তেল গরম করে সোয়াবিন গুলি ছোট ছোট পকোড়া আকারে ভেজে নিন। এক্ষেত্রে মনে রাখবেন সোয়াবিন গুলি বেশ খানিকটা সময় ধরে আপনাদের ভাজতে হবে। এর মধ্যে লালচে রঙ ধরে এলেই সেগুলি তেল ঝড়িয়ে তুলে নিন।

এখন, কড়াইয়ে আরো কিছুটা তেল নিয়ে গরম করে এর মধ্যে ৪ টি টুকরো করা আলু লালচে রঙ ধরিয়ে ভেজে তুলে নিতে হবে। তারপর ওই একই তেলে ২ টি তেজপাতা, ২ টি শুকনো লঙ্কা, ৩ টি এলাচ ও ১ চামচ গোটা জিরে ফোড়ন হিসেবে দিয়ে দিন। ফোড়ন থেকে মিষ্টি গন্ধ বেরোলো এর মধ্যে গোল করে কাঁটা ৩-৪ টি পেঁয়াজ দিয়ে লালচে রঙ ধরিয়ে ভেজে নিন।

পেঁয়াজ ভাজা ভাজা হয়ে এলে এখন এর মধ্যে ২ চামচ রসুন বাটা, ১ চামচ আদা বাটা, ২ চামচ জিরে বাটা, ১/২ চামচ ধনে গুঁড়ো ও সামান্য লাল লঙ্কার গুঁড়ো দিয়ে সমস্ত মশলা নাড়াচাড়া করে ভালোভাবে কষিয়ে নিন। মশলা কষাতে কষাতে এর মধ্যে স্বাদমতো লবণ, হলুন গুঁড়ো ও ১ চামচ টক দই মিশিয়ে নিন।

কষানো মশলা থেকে তেল ছেরে এলে ভেজে রাখা আলু ও সোয়াবিনের টুকরোগুলি দিয়ে কষিয়ে নিতে হবে। ২-৩ মিনিট পর এর মধ্যে পরিমাণমতো জল মিশিয়ে ঢাকা দিয়ে রান্না করে নিন। ১০-১৫ মিনিট পর যখন দেখবেন এরমধ্যে গ্রেভি ভাব চলে এসেছে তখন ১ চামচ গরম মশলার গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন। ব্যস তাহলেই তৈরি দুর্দান্ত স্বাদের ডিম সয়াবিনের কারি।

Related Articles