×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য নিরামিষ কাঁঠাল বীজ ও বেসনের কোফতা কারি, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

আমরা সপ্তাহে এক – দু দিন নিরামিষ খাওয়ার খাই। তবে বাড়ির মানুষগুলোর একঘেয়ে নিরামিষ খাবার খেতে যদি ভালো না লাগে,তবে আজকের বলা রেসিপি বাড়িতে ট্রাই করতে পারেন। এমন কী বাড়িতে অতিথি এলে এই রেসিপি রান্না করলে আপনার প্রশংসা হবেই। আজকের স্পেশাল রেসিপি চোট জলদি দেখে ফেলুন।

বিজ্ঞাপন

• প্রয়োজনীয় উপকরণ :

১. কাঁঠালের বীজ বাটা
২. বেসন
৩. গোটা জিরে
৪. গোটা শুকনো লঙ্কা
৫. তেজপাতা
৬. হলুদ গুঁড়ো
৭. জিরা গুঁড়ো
৮. ধনে গুঁড়ো
৯. ভাজা গুঁড়ো মশলা
১০. আমচুর পাউডার
১১. আদা বাটা
১২. টমেটো বাটা
১৩. কাচা লঙ্কা
১৪. ধনেপাতা কুচি
১৫. নুন
১৬. চিনি
১৭. টক দই
১৮. সরষে তেল
১৯. গরম জল

• প্রণালী :

কাঁঠালের বীজ বাটার মধ্যে একে একে আদা বাটা, লঙ্কা কুচি ভাজা মশলা, আমচুর পাউডার, নুন, স্বাদমত চিনি দিয়ে ভালো করে মিক্স করে নিতে হবে। কাঁঠাল বীজ বাটা আর মশলার মিক্সকে গোল গোল হাতের সাহায্যে করে কোফতার আকারে গড়ে নিতে হবে। তারপরে একটা বড়ো পাত্রে বেসনের ঘোল তৈরি করে কোফতা গুলো ডুবিয়ে গরম সরষে তেলে ভেজে তুলে নিন।

এরপরে কড়াই থেকে অতিরিক্ত তেল ঢেলে নিয়ে অল্প তেল রেখে দিন। এরপরে তেল গরম হয়ে এলে একে একে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ফোড়ন দিয়ে একটু নেড়ে নিয়ে আদা বাটা, টমেটো বাটা দিয়ে একটি নেড়ে চেড়ে নিন। তারপরে একে একে সব গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। মশলা কষা হয়ে গেলে কড়াইতে ফেটানো টক দই দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নিন। তারপরে গরম জল পরিমাণ মতো দিয়ে একটু ফুটে গেলেই ভেজে তুলে রাখা কোফতা গুলো দিয়ে কড়াইতে ঢাকা দিয়ে কিছুক্ষণ তরকারি ফুটতে দিন। তারপরে কড়াইয়ের ঢাকা খুলে কুচি করে রাখা ধনে পাতা ছড়িয়ে দিয়ে গ্যাস অফ করে দিন। বেশ আপনার সুস্বাদু খাবার তৈরি।

Related Articles