×
লাইফস্টাইল

ওটসের এই পাঁচটি রেসিপি যা খেলে হাত চাটবেন আপনিও

বিজ্ঞাপন

যারা রোগা হতে চান বা যারা ডায়েট করছেন তারা আশা করি সকলেই নিজেরদের খাদ্য তালিকায় যুক্ত করে নিয়েছেন ওটস। ব্রেকফাস্ট, লাঞ্চ, ডিনার ডায়েটের ক্ষেত্রে তিন বেলায় পেট ভরে খাওয়ার সবচেয়ে পুষ্টিকর খাদ্য হলো এটি। কেননা, এটি শরীরে প্রয়োজনীয় ফাইবার প্রদান করে থাকে। আর এই ওটস সাধারণত দুই প্রকারের হয়, প্রথমত যা চটজলদি রান্না হয়ে যায় এবং দ্বিতীয়তো প্লেন ওটস। আজই দোকান থেকে কিনে আনুন প্লেন ওটস এবং এই ওটস দিয়ে তৈরি করে নিন ৫ টি দুর্দান্ত স্বাদের খাবার। যা একবার খেলে বারবার খেতে ইচ্ছা করবে সাথে একঘেয়েমি ওটসের স্বাদ থেকেও আপনারা মুক্তি পাবেন। চলুন তাহলে জেনে নিন ৫ রকমভাবে দুর্দান্ত ওটস তৈরি করার উপায়-

বিজ্ঞাপন

১) ওটস খিচুড়ি-

আপনারা যদি চটজলদি ওটসের নতুন খাবারটি তৈরি করতে চান তাহলে, কড়াইয়ে সামান্য তেল গরম করে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ফোড়ন হিসেবে দিয়ে এর মধ্যে একে একে ডাল এবং ছোট ছোট টুকরো করে কাটা সমস্ত সবজি, চিকেন দিয়ে নাড়াচাড়া করে নিন। এবারে এর মধ্যে ওটস, জল, প্রয়োজনীয় গুঁড়ো মশলা, লবণ, চিনি ইত্যাদি দিয়ে নাড়াচাড়া করে এই মিশ্রণটি প্রেসারকুকারে ৩-৪টি সিটি মেরে নিন। ব্যস তাহলেই তৈরি ওটস খিচুড়ি।

২) ওটস পোলাও-

এর জন্য আপনারা কড়াইয়ে তেল দিয়ে শুকনো লঙ্কা, দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা দিয়ে নাড়াচাড়া করে এর মধ্যে ওটস, হলুদ গুঁড়া, লবণ, চিনি, কাজু, কিসমিস এবং ঘি ছাড়িয়ে তৈরি করে নিন ওটস পোলাও।

৩) ওটস পায়েস-

এর জন্য প্রথমে দুধ জ্বাল দিয়ে ঘন করে ওই দুধের মধ্যে ওটস, কাজু, কিসমিস দিয়ে ভালো করে নাড়াচাড়া করে এর মধ্যে আপনারা চাইলে গুঁড়ো দুধ বা খোয়া ক্ষীর মিশিয়ে নিতে পারেন। ব্যাস তাহলেই তৈরী ওটস পায়েস।

৪) ওটস অমলেট-

এটি রাতের জল খাবারের জন্য একদম পারফেক্ট। তাই এক্ষেত্রে আপনারা ওটস এর সঙ্গে ২ টি ডিম, নানান রকম সবজি কুচি, পেঁয়াজ কুচি, গোল মরিচ গুড়ো এবং কাঁচালঙ্কা মিশিয়ে অমলেটের মত ভেজে নিন।

৫) ওটস মাঞ্চুরিয়ান-

সাধারনত চিকেন মাঞ্চুরিয়ান হয়ে থাকে। তবে, আজ তৈরি করে নিন ওটস মাঞ্চুরিয়ান। এর জন্য আপনারা পেস্ট করা চিকেনের মধ্যে ওটস এবং প্রয়োজনীয় মশলা মিশিয়ে গোল গোল আকারে গড়ে নিন। এবার সেগুলি ভেজে তুলে নিন। এখন কড়াইয়ে সাদা তেল গরম করে তার মধ্যে পছন্দমতো সবজি ফ্রাই করে টমেটো, সোয়া ও চিলি সস দিয়ে নাড়াচাড়া করে এর মধ্যে তৈরি করা বলগুলি মিশিয়ে নিন। তারপর প্রয়োজন মত জল মিশিয়ে ওপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন দুর্দান্ত স্বাদের ওটস মাঞ্চুরিয়ান।

Related Articles