×
লাইফস্টাইল

খুব সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন টমেটো সস, রইল পদ্ধতি

বিজ্ঞাপন

আট থেকে আশি আজকার সকলেই পছন্দ করেন স্পাইশি খাবার খেতে। আর এই ফাস্টফুড যেমন চাওমিন, রোল, স্যান্ডউইচ, পাকোড়া, চপ ইত্যাদির সঙ্গে যেন টমেটো সস চাই-ই চাই। এমনকি বাড়িতে সাধারন তরকারিকে সুস্বাদু করে তোলার জন্যও বেশ চাহিদা চমেটো সসের। তবে, সবসময় কি বাইরের প্যাকেট করা টমেটো সস খাওয়া আমাদের উচিত? একদমই নয়। সে যতই নামি দামি ব্র্যান্ডেড সস হোক না কেন তা কিন্তু আমাদের শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর! তাই আজ আপনার হেঁসেলেই মাত্র ১০ মিনিটে স্বাস্থ্যকর উপায়ে তৈরি করে নিন টমেটো সস। দেখে নিন প্রনালী-

বিজ্ঞাপন

উপকরণ-

পাকা টমেটো
আদা গুঁড়ো
লাল লঙ্কার গুঁড়ো
গোলমরিচ
চিনি
ভিনেগার

প্রণালী-

প্রথমে কড়াইয়ে পরিমাণমতো জল গরম করে এর মধ্যে ১ কেজি পাকা টমেটো দিয়ে সিদ্ধ করে নিন। এরপর একটি মিক্সার গ্রাইন্ডারের সাহায্যে জল সমেত সিদ্ধ টমেটো গুলি পেস্ট করে নিন। তারপর ছাকনির সাহায্যে পেস্টটি ভালোকরে ছেঁকে নিন।

এবার একটি ফ্রাইংপ্যানে টমেটো পেস্টটি নিয়ে ১০-১৫ মিনিট সমানে নাড়াচাড়া করুন। এরপর পেস্টটি ঘন হয়ে এলে এর মধ্যে ২/৩ চামচ চিনি মিশিয়ে নিন। কিছুক্ষন পর চিনি গলে এলে এর মধ্যে পরিমানমতো আদা গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ও গোলমরিচ মিশিয়ে নিন।

তারপর সমস্ত উপকরণ বেশ ভালোভাবে মেশান হয়ে গেলে গ্যাস বন্ধ করে টমেটোর মিশ্রণটি ঠান্ডা করে নিন। সবশেষে এরমধ্যে সামান্য ভিনিগার মিশিয়ে নিন। ব্যস তাহলেই তৈরি নামিদামি ব্র্যান্ডের মতো হোমমেড টমেটো সস। ১ দিনে মাত্র ১০ মিনিটে তৈরি এই সস আপনার ১০ দিন পর্যন্ত স্টোর করে রাখতে পারবেন।

Related Articles